শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > আন্তর্জাতিক > দক্ষিণ সুদানের ৬ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র

দক্ষিণ সুদানের ৬ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
জাতিসংঘের নিরাপত্তা পরিষদে দক্ষিণ সুদানের ৬ জ্যেষ্ঠ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রস্তাব উত্থাপন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। রোববার প্রস্তাবনাটির খসড়ার বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স জানায়, ওই কর্মকর্তাদের বিরুদ্ধে শান্তি প্রতিষ্ঠার প্রচেষ্টা ও মানবিক সহায়তা কর্মসূচি বাধাগ্রস্তের অভিযোগ আনা হয়েছে।

যাদের বিরুদ্ধ মার্কিন নিষেধাজ্ঞার খসড়া প্রস্তাবটি তৈরি হয়েছে তারা হলেন, দক্ষিণ সুদানের প্রতিরক্ষামন্ত্রী কুয়োল মানিয়াং জুক, সাবেক সেনাপ্রধান পল মালং, তথ্যমন্ত্রী মাইকেল লুয়েথ, দক্ষিণ সুদান সেনাবাহিনীর লজিস্টিকস বিভাগের প্রধান মালেক রিউবেন রিয়াক রেঙ্গু, বেইহ রাজ্যের গভর্নর কোয়াং রামবাং এবং মন্ত্রিপরিষদ বিষয়ক মন্ত্রী মার্টিন এলিয়া লোমপুরো।

নিরাপত্তা পরিষদের সদস্যরা আগামী মঙ্গলবার বিষয়টি নিয়ে আলোচনা করবেন এবং বৃহস্পতিবার প্রস্তাবনাটির ওপর ভোট হবে। স্থায়ী সদস্যদের কারও ভেটো না পাওয়া এবং অন্তত ৯ সদস্যের সম্মতি নিশ্চিত করতে হবে ওই প্রস্তাবটি পাস করাতে। নিষেধাজ্ঞা প্রস্তাবটি পাস হলে তাহলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে এবং অন্য দেশে ভ্রমণ করার সুযোগও হারাবেন তারা। রয়টার্স