শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > তোবা গার্মেন্টসের বাইরে পুলিশ তালা ঝুলিয়ে দেওয়ায় অবরুদ্ধ

তোবা গার্মেন্টসের বাইরে পুলিশ তালা ঝুলিয়ে দেওয়ায় অবরুদ্ধ

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর বাড্ডার হোসেন মার্কেটের তোবা গার্মেন্টসের বাইরে পুলিশ তালা ঝুলিয়ে দিয়েছে বলে অভিযোগ করেছেন শ্রমিক নেতা মোশরেফা মিশু। তিনি বলেন, গার্মেন্টসে তালা ঝুলিয়ে দেওয়ায় ভেতরে অনশনরত শ্রমিকরা আটকা পড়েছেন। বকেয়া বেতন-ভাতার দাবিতে অনশনরত শ্রমিকদের মঙ্গলবার রাত থেকে পুলিশ ও মালিকপক্ষের ক্যাডাররা হুমকি-ধামকি দিচ্ছে। বুধবার সকালেও মালিকপক্ষের লোকজন শ্রমিকদের হুমকি দিয়েছে বলে অভিযোগ করেন তিনি।
এদিকে, তোবা শ্রমিকদের দুই মাসের বকেয়া বেতন দিতে বিজিএমইএ ভবনে সকাল থেকে অপেক্ষা করছেন সংগঠনটির কর্মকর্তারা। কিন্তু কোনো শ্রমিকই বকেয়া নিতে যায়নি। তারা পাওনা তিন মাসের বেতন ও বোনাস একসঙ্গে পরিশোধ করার দাবি জানিয়ে আসছেন।
শ্রমিক নেতা মোশরেফা মিশু বলেন, ‘আমাদের এখান থেকে কেউ দুই মাসের বেতন আনতে যাবে না। পূর্ণ তিন মাসের বেতন-বোনাস, ওভারটাইম দিতে হবে। এ ছাড়া এ বেতন বোনাস কারখানায় এসে দিয়ে যেতে হবে। কারণ হিসেবে তিনি বলেন, শ্রমিকেরা এখানে কাজ করেছে তাই এখান থেকে বেতন নেবে। বিজিএমইএ ভবনে নিরাপত্তারও অভাব আছে। এখানে আমাদের শত শত শ্রমিক কোনো সমস্যা নেই।’
জুন ও জুলাই মাসের বেতন, ওভারটাইম ও ঈদ বোনাসের দাবিতে রাজধানীর বাড্ডার হোসেন মার্কেটে ঈদের আগের দিন থেকে অনশন করে আসছেন তোবা গ্রুপের পোশাক কারখানার শ্রমিকরা। একইসঙ্গে শ্রমিকরা প্রতিষ্ঠানটির এমডি দেলোয়ার হোসেনের শাশুড়ি লাইলী বেগমকে কারখানা ভবনে অবরুদ্ধ করে রেখেছেন।
৩ আগস্ট বিজিএমইএ অফিসে সরকার, গার্মেন্টস শ্রমিক সমন্বয় পরিষদ ও বিজিএমইএর নেতাদের সমন্বয়ে অনুষ্ঠিত ত্রিপাক্ষীয় সভায় তোবার শ্রমিকদের দুই মাসের বেতন পরিশোধের সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু শ্রমিকেরা এ সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেন। তারা পাওনা তিন মাসের বেতন ও বোনাস একসঙ্গে পরিশোধ করার দাবি জানিয়ে আসছেন।