শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > তৃতীয় শক্তি বিষয়ে সতর্ক বিএনপি

তৃতীয় শক্তি বিষয়ে সতর্ক বিএনপি

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা পুনর্বহালের দাবিতে ২৫ অক্টোবর থেকেই রাজপথে আন্দোলনের উত্তাপ ছড়াতে চায় বিএনপি। জোটবন্ধু জামায়াতসহ ১৮-দলীয় জোটের অন্যসব শরিক এবং ভোটবন্ধু হেফাজতের পূর্ণ সাংগঠনিক শক্তিকে এ েেত্র সর্বোচ্চ ব্যবহারের পরিকল্পনা রয়েছে দলটির। সে েেত্র সরকারবিরোধী আন্দোলন অক্টোবরের শেষ সপ্তাহ থেকেই সহিংসরূপ পাওয়ার আশঙ্কা বেশি। এ সময় ‘উড়ে এসে জুড়ে বসে’ তৃতীয় কিংবা চতুর্থ কোনও প যাতে আন্দোলনের ফসল ‘ছিনতাই’ করতে না পারে, সে ব্যাপারে আগাম সতর্ক বিএনপি। দলটির চেয়ারপারসন খালেদা জিয়াসহ অন্য নীতিনির্ধারকরা এ জন্য আন্দোলনের কর্মকৌশল নির্ধারণে অত্যন্ত সতর্কতার সঙ্গে এগোচ্ছেন।

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানান, বিএনপির আন্দোলনের ফসল যাতে ছিনতাই না হয়, সে ব্যাপারে সর্বোচ্চ সতর্ক রয়েছে বিএনপি। মির্জা ফখরুল বলেন, তৃতীয় শক্তি ডেকে আনার ষড়যন্ত্র সরকারই করছে। তবে আমরা কারও পাতা ফাঁদে পা না দিয়েই সফল আন্দোলনের মাধ্যমে নির্দলীয় সরকারের দাবি মানতে সরকারকে বাধ্য করব। তিনি আরও বলেন, সরকারকে সুপথে ফেরার সুযোগ দিয়েই আমরা চূড়ান্ত আন্দোলন করব। সুযোগ গ্রহণ না করলে সরকারই পস্তাবে।

বিএনপির দায়িত্বশীল একাধিক সূত্র জানিয়েছে, খালেদা জিয়া ২০০৮ সালের এক-এগারোর প্রোপট মাথায় রেখেই আন্দোলনের কর্মকৌশল নির্ধারণ করছেন। ওই সময় আওয়ামী লীগের ‘লগি-বৈঠা’র তাণ্ডব, জামায়াতের

সহিংসরূপ, আইনশৃঙ্খলা রাকারী বাহিনীর দলকানা ভূমিকা, কোনও ঘটনাই রাজনীতিকদের পে যায়নি; বরং তৃতীয় পরে হস্তেেপ প্রায় দুই বছরের জন্য গণতন্ত্র লাঞ্ছিত হয়েছে পথে-ঘাটে, পদে-পদে। সেই অস্বস্তিকর অবস্থা বিবেচনায় রেখেই ‘চূড়ান্ত’ আন্দোলনকালে সতর্ক পদপে নিতে চান খালেদা জিয়া। দলের নীতিনির্ধারক ও জোটবন্ধুর শীর্ষ নেতাদের আন্দোলনের কর্ম-নির্দেশনা সেভাবেই দিচ্ছেন তিনি।

জানা গেছে, বর্তমান সংবিধান অনুযায়ী শেখ হাসিনার অধীনে নির্বাচন আয়োজন করা হলে কী করণীয়, উদ্ভূত পরিস্থিতিতে তৃতীয় শক্তির উত্থান হলে প্রয়োজনীয় দলীয় পদপে এবং সরকার নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের দাবি মেনে নিলে পরবর্তী করণীয় কী হতে পারে, সবগুলো বিষয় মাথায় রেখেই আন্দোলন কর্মসূচি প্রণয়নের কাজ করছেন বিএনপির নীতিনির্ধারকরা।