শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > তৃতীয় দিনেও বিক্ষোভে শিক্ষার্থীরা

তৃতীয় দিনেও বিক্ষোভে শিক্ষার্থীরা

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥

ভ্যাট প্রত্যাহারের দাবিতে পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী তৃতীয় দিন সোমবারও ক্লাস বর্জনের পর সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এছাড়া ঢাকার বাইরে চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট এবং সাভারের বিভিন্ন এলাকায়ও শিক্ষার্থীরা বিক্ষোভ করছে।

সোমবার সকাল ১০টায় ক্যাম্পাসের সামনে রামপুরা-বাড্ডা সড়ক অবরোধ করে রেখেছেন ইস্ট ওয়েস্টের শিক্ষার্থীরা। এতে ওই সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে।
এদিকে ঢাকা-ময়মনসিংহ সড়ক অবরোধ করে রেখেছে ওই এলাকার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ফলে ওই সড়কেও যান চলাচল বন্ধ রয়েছে।
আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, তৃতীয় দিনের মতো আমরা সড়ক অবরোধ করে রেখেছি। ভ্যাট প্রত্যাহারের সরকারি সিদ্ধান্ত না আসা পর্যন্ত আমাদের আন্দোলন চলবে। তবে স্কুলগামী ছেলেমেয়ে বহনকারী গাড়ি এবং অ্যাম্বুলেন্স চলাচলে আমরা বাধা দিচ্ছি না।
গুলশান জোনের সহকারী পুলিশ কমিশনার রফিকুল ইসলাম জানান, শিক্ষার্থীদের অনুরোধ করা হচ্ছে তারা যেন সড়ক অবরোধ প্রত্যাহার করে নেয়। কিন্তু তারা তা মানছেন না।

আরও চার বিভাগে আন্দোলন : সোমবারও চার বিভাগে একযোগে আন্দোলন কর্মসূচি পালিত হচ্ছে। খুলনা ব্যুরো জানায়, ‘শিক্ষা কি পণ্য, ভ্যাট কি জন্য?’ এ স্লোগান নিয়ে নর্থ ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নগরীর শিববাড়ি মোড় এলাকায় মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করছে।
রাবি প্রতিনিধি জানান, রাজশাহী নগরীর কয়েকটি পয়েন্টে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রোববারের মতো সোমবারও বিক্ষোভ কর্মসূচি পালন করছে। নগরীর কাজলা এলাকায় বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সামনে বিক্ষোভ করে শিক্ষার্থীরা। প্রাইভেট ইউনিভার্সিটির সাধারণ শিক্ষার্থী ব্যানারে আয়োজিত এ কর্মসূচি শেষে মানববন্ধনও করার কথা রয়েছে। এছাড়া নর্থবেঙ্গল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও মানববন্ধন করছে। এ সময় তারা জানায়, ভ্যাট নিয়ে সরকার বা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কেউই পরিষ্কার কিছু বলছে না। অথচ ১৭ সেপ্টেম্বরের মধ্যে তাদের ফি জমা দিতে হবে। তা না দিলে ৫০০ টাকা জরিমানা দিতে হবে।
সিলেট ব্যুরো জানায়, সকালে লিডিং ইউনিভার্সিটির শিক্ষার্থীরা তালতলা সুরমা টাওয়ার ক্যাম্পাস ও বন্দরবাজার রংমহল ক্যাম্পাসের সামনে সড়ক অবরোধ করে। এতে সিলেট-তামাবিল মহাসড়ক ও বন্দরবাজার-তালতলা সড়ক বন্ধ হয়ে যায়। ফলে দীর্ঘ যানজট সৃষ্টি হয়।
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে নগরীর প্রধান সড়ক ওয়াসা মোড় এলাকায় অবস্থান নিয়ে অবরোধ রেখেছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এতে জিইসি মোড়, ষোলশহর দুই নম্বর গেট, মুরাদপুর, লালখান বাজার, কাজীর দেউরী আশপাশ এলাকায় তীব্র যানজট সৃষ্টি হয়।

এদিক যুগান্তরের আশুলিয়া প্রতিনিধি এবং সাভার থেকে স্টাফ রিপোর্টার জানান, সাভারের গণবিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ঢাকা-আরিচা মহাসড়কের সাভারের আশুলিয়ার বাইশমাইল পয়েন্টে সোমবার তৃতীয় দিনের মতো বিক্ষোভ করছে। এ সময় তারা মহাসড়ক অবরোধের চেষ্টা করলে পুলিশ বাধা দেয়।

এর আগে শিক্ষার্থীদের ভ্যাটবিরোধী আন্দোলনে রোববারও অচল ছিল ঢাকা। এদিন বেসরকারি বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের শিক্ষার্থীরা একযোগে ঢাকার রাজপথ দখলে নেয়। তারা কমপক্ষে ৯টি পয়েন্টে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত রাস্তা অবরোধ করে রাখে। এছাড়া আরও ৬টি পয়েন্টে রাস্তার পাশে দাঁড়িয়ে মানববন্ধন করে। রাস্তা অবরোধের কারণে জনভোগান্তি চরম আকার ধারণ করেছিল। ঢাকার বাইরে চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট এবং সাভারের বিভিন্ন এলাকায় ব্যাপকভাবে আন্দোলন ছড়িয়ে পড়ে। ভ্যাট প্রত্যাহারের দাবিতে শিক্ষার্থীরা আজও রাজপথ অবরোধের ঘোষণা দিয়েছে। তারা জানায়, প্রত্যাহারের ঘোষণা না আসা পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে। একই সঙ্গে তারা ভ্যাট প্রত্যাহারের বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।