শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > আন্তর্জাতিক > তুরস্কের আপত্তি সত্ত্বেও কুর্দি জঙ্গিকে মুক্তি দিচ্ছে চেক প্রজাতন্ত্র

তুরস্কের আপত্তি সত্ত্বেও কুর্দি জঙ্গিকে মুক্তি দিচ্ছে চেক প্রজাতন্ত্র

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
তুরস্কের আপত্তি সত্ত্বেও চেক প্রজাতন্ত্রে বন্দি সালেহ মুসলিম নামে একজন কুর্দি জঙ্গিকে মুক্তি দিতে নির্দেশনা জারি করেছে দেশটির আদালত। দেশটির সাথে বহিঃসমর্পণ চুক্তির আওতায় তুরস্ক তাকে বিচারাধীন রাখার জন্য আবেদন করেছিল।

সালেহ মুসলিম সিরিয়ার কুর্দি নিয়ন্ত্রিত এলাকার গুলোর জোটের প্রধান শরিক ‘পিওয়াইডি’ এর সাবেক প্রধান। তারা সেখানে নিজেদের শাসন কায়েমে সিরিয়ার বিরুদ্ধে দীর্ঘ দিন যুদ্ধ করেছে। তাদের অঞ্চলটি সীমানার পাশে হওয়ায় ও তাদের অভ্যন্তরে সন্ত্রাসী কার্যক্রম পরিচালনার জন্য তুরস্ক কুর্দিদের বড় ধরণের হুমকি মনে করে।

তুরস্কের অনুরোধে সালেহকে গত সপ্তাহে আটক করেছিল প্রাগ। তার বিরুদ্ধে হত্যা ও তুরস্কের ভিতরে সন্ত্রাসী কার্যক্রম চালিয়ে বিপর্যয় সৃষ্টি করার অভিযোগ আনা হয়েছিল।

প্রাগের পৌর আদালত মঙ্গলবার সালেহকে মুক্তি সংক্রান্ত আদেশ দিয়েছে বলে জানিয়েছে আদালতের একজন মুখপাত্র মারকেতা পুছি। পুছি বলেন, আদালত রাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল ও আসামী পক্ষকে আদেশের কপি প্রদানের জন্য বলেছে। পাশাপাশি আসামীকে মুক্তি দেয়ারও আদেশ দিয়েছে যেন আসামী পক্ষ তাদের বিরুদ্ধে আনিত অভিযোগকে চ্যালেঞ্জ করতে আপিলের সুযোগ গ্রহণ করতে পারে।

আদালতের আদেশে আরো একটি সুযোগ দেওয়া হয়েছে যাতে তুরস্ক সালেহকে তাদের কাছে হস্তান্তর করতে আবেদনের জন্যও প্রায় ৪০ দিন সময় পাবে। যদিও তাকে মুক্তির আদেশে দেশত্যাগ করার সুযোগও দেওয়া হয়েছে। রয়টার্স