শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > তরুণ-তরুণীদের মধ্যে বাড়ছে সেক্সটিং

তরুণ-তরুণীদের মধ্যে বাড়ছে সেক্সটিং

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ স্মার্টফোন ও স্ন্যাপচ্যাটের মতো ফটো মেসেজিং অ্যাপ্লিকেনের ব্যবহার বাড়ার সঙ্গে সঙ্গে তরুণদের মধ্যে ক্রমান্বয়ে সেক্সটিং বা যৌনতাপূর্ণ ম্যাসেজ বাড়ছে বলে এক গবেষণায় উঠে এসেছে। গবেষণায় আরো উঠে এসেছে, সেক্সটিং বাড়ছে ব্যবহারকারীদের অনিচ্ছা সত্ত্বেও।

গবেষণায় দেখা গেছে, ৫২.৩ ভাগ তরুণ-তরুণী তাদের সঙ্গীদের কাছ থেকেই এ ধরনের সেক্সটিংয়ের শিকার হচ্ছে।

কম্পিউটার্স ইন হিউম্যান বিহ্যাভিয়ার জার্নালে প্রকাশিত গবেষণায় জানা গেছে, অনেক ক্ষেত্রেই এ ধরনের ম্যাসেজে অংশগ্রহণের কারণ ছিল সঙ্গীকে তোষামোদ, অংশগ্রহণ ও চাহিদা পূরণ সঙ্গীর সঙ্গে অন্তরঙ্গতা প্রকাশ করার উদ্দেশে। আর নারীদের ক্ষেত্রে দেখা গেছে সঙ্গীর সঙ্গে সম্পর্ক টিকিয়ে রাখার উদ্দেশ্যও এমন মেসেজ পাঠানোর অন্যতম কারণ।

যুক্তরাষ্ট্রে পরিচালিত এ গবেষণাটিতে অংশ নিয়েছেন কারো সঙ্গে সম্পর্ক আছে এমন ১৫৫ জন শিক্ষার্থী। গবেষণাটি পরিচালনা করেছে ইন্ডিয়ানা ইউনিভার্সিটি-পার্ডু ইউনিভার্সিটি ইন্ডিয়ানাপোলিশ।

গবেষণায় ৫৫ ভাগ নারী অংশগ্রহণকারী বলেন, তারা অতীতে সেক্সটিংয়ে জড়িত ছিলেন। অন্যদিকে ৪৮ ভাগ পুরুষ এতে জড়িত থাকার কথা স্বীকার করেন।

গবেষণার ফলাফলে উঠে এসেছে, যুগলরা অনিচ্ছা সত্ত্বেও এ ধরনের যৌন আচরণে জড়িয়ে পড়েন। এর অন্যতম কারণ সঙ্গীকে খুশি করা। এতে আরো উঠে এসেছে, নারীরা পুরুষের চেয়ে বেশি অনিচ্ছা সত্ত্বেও যৌনকর্মে জড়িয়ে পড়েন। আর অনিচ্ছাসত্ত্বেও করা সেক্সটিংয়ের ক্ষেত্রে নারীরা এগিয়ে। এর মধ্যে যারা সম্পর্কের বিষয়ে চিন্তিত থাকে, তারা সঙ্গীকে বেশি যৌনতাপূর্ণ ম্যাসেজ পাঠায়। যা কারণ হিসেবে উঠে এসেছে সঙ্গীকে হারানোর ভয়।