রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > তত্ত্বাবধায়কের অধীনে নির্বাচন চেয়ে হাইকোর্টে রিট

তত্ত্বাবধায়কের অধীনে নির্বাচন চেয়ে হাইকোর্টে রিট

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ দশম জাতীয় সংসদ নির্বাচন তত্ত্বাবধায়কের অধীনে করার নির্দেশনা চেয়ে রিট করেছেন সুপ্রিমকোর্টের এক আইনজীবী। বৃহস্পতিবার হাইকোর্টে রিট দাখিল করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ড. মুহাম্মদ ইউনুস আলী আকন্দ।

রিট আগামী দুই মেয়াদে (দশম ও একাদশ) জাতীয় সংসদ নির্বাচন নির্দলীয় তত্ত্বাবধায়কের অধীনে করার নির্দেশ কেন দেওয়া হবে না তার কারণ জানতে চেয়ে রুল জারির আবদেন করা হয়েছে।

আবেদনে বলা হয়েছে, তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা সংযোজন করে সংবিধানের ত্রয়োদশ সংশোধনী বাতিল এবং সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক বলে ২০১১ সালের ১০ মে রায় দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। ওইদিন রায়ের সংপ্তি আদেশে বলা হয়, রাষ্ট্র ও জনগণের নিরাপত্তা, শান্তি-শৃংখলা এবং ধারাবাহিকতা রার স্বার্থে আগামী দুটি (দশম ও একাদশ) জাতীয় সংসদ নির্বাচন তত্ত্বাবধায়ক সরকারের অধীনে হতে পারে।

কিন্তু ২০১২ সালের ১৬ সেপ্টেম্বর প্রকাশিত রায়ের আদেশের অংশ থেকে দুই মেয়াদে সংসদ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচন করার কথা তুলে দেয়া হয়েছে। এ অবস্থায় সংপ্তি আদেশ বিবেচনায় নিয়ে দশম জাতীয় সংসদ নির্বাচন নির্দলীয় তত্ত্বাবধায়কের অধীনে করার নির্দেশনা চাওয়া হয়েছে। পাশাপাশি রুল জারির আবেদন করা হয়েছে।