শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > ঢাবি শিক্ষক সমিতির নির্বাচন আজ

ঢাবি শিক্ষক সমিতির নির্বাচন আজ

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষক সমিতির নির্বাচন আজ। এ বছর আওয়ামী লীগ সমর্থিত নীল দল, বিএনপি-জামায়াত সমর্থিত সাদা দল এবং বাম সমর্থিত গোলাপী দল নির্বাচনে প্যানেল দিয়েছে। নির্বাচনকে ঘিরে ইতিমধ্যেই প্রচারণায় ব্যস্ত সময় পার করেছেন শিক্ষক নেতারা। বেতন-ভাতাসহ বিভিন্ন দাবিতে শিক্ষকদের আন্দোলনকে সামনে রেখে এ নির্বাচনকে অত্যন্ত গুরুত্বের সঙ্গেই দেখছেন শিক্ষকরা। আজ সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ক্লাবে ভোটগ্রহণ চলবে। এতে নির্বাচন কমিশনার থাকবেন বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. শরিফ উল্লাহ ভূঁইয়া। এ বছর সভাপতি ও সাধারণ সম্পাদকসহ মোট পনেরটি পদের বিপরীতে ৩৯ প্রার্থী লড়ছেন। নীল দল ও সাদা দল পূর্ণ প্যানেলে নির্বাচন করলেও গোলাপী দল ৮টি পদে প্রার্থী দিয়েছে। প্রগতিশীল শিক্ষকদের উপস্থিতি জানান দিতে তারা নীল দল থেকে আলাদ হয়ে এ নির্বাচন করছেন বলে জানান। এছাড়া সাধারণ সম্পাদক পদে একজন স্বতন্ত্র প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
নির্বাচনের সার্বিক বিষয়ে শিক্ষক সমিতির বর্তমান সাধারণ সম্পাদক ও নীল দলের সাধারণ সম্পাদক পদপ্রার্থী অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল যুগান্তরকে বলেন, এ বছরও আমরা পূর্ণ প্যানেলে জয়ের আশা করছি। শিক্ষক সমিতির বর্তমান সভাপতি অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমেদ মনে করেন, আলাদাভাবে গোলাপী প্যানেলের নির্বাচন নীল দলের ওপর কোনো প্রভাব ফেলবে না। সাদা দলের সাধারণ সম্পাদক পদপ্রার্থী অধ্যাপক ড. সিদ্দিকুর রহমান খান বলেন, শিক্ষকদের বেতন-ভাতা ও মর্যাদা রক্ষার আন্দোলনে নীল দলের ভূমিকায় সাধারণ শিক্ষকদের মধ্যে চরম ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে। গোলাপী প্যানেল থেকে সহ-সভাপতি পদে মনোনীত অধ্যাপক ড. নেহাল করিম জানান, অস্তিত্ব রক্ষার্থেই তারা নতুন প্যানেল ঘোষণা করেছে।
নীল দলের প্রার্থী : সভাপতি পদে শিক্ষক সমিতির বর্তমান সভাপতি ও সামাজিকবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক পদে শিক্ষক সমিতির বর্তমান সাধারণ সম্পাদক ও আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল, সহ-সভাপতি পদে উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. ইমদাদুল হক, যুগ্ম-সম্পাদক পদে ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক নীলিমা আকতার, কোষাধ্যক্ষ পদে শিক্ষক সমিতির বর্তমান কোষাধ্যক্ষ ও ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. শিবলী রুবাইয়াতুল ইসলাম।
১০টি সদস্য পদে রয়েছেন কলা অনুষদের ডিন এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, টেলিভিশন ও চলচ্চিত্র অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এজেডএম শফিউল আলম ভূইয়া, অপরাধ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জিয়া রহমান, খাদ্য ও পুষ্টিবিজ্ঞান ইন্সটিটিউট বিভাগের অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া, আইন বিভাগের অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ, অণুজীববিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সাবিতা রিজওয়ানা রহমান, মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান, রসায়ন বিভাগের অধ্যাপক ড. মো. আফতার আলী শেখ, গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক লাফিফা জামাল।
সাদা দলের প্রার্থী : সভাপতি পদে ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. মো. সিরাজুল ইসলাম, সাধারণ সম্পাদক পদে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান, সহ-সভাপতি পদে মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. মো. আখতার হোসেন খান, যুগ্ম-সম্পাদক পদে রসায়ন বিভাগের অধ্যাপক ড. আবদুস সালাম, কোষাধ্যক্ষ পদে মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. এবিএম শহিদুল ইসলাম। ১০টি সদস্য পদে রয়েছেন- ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের অধ্যাপক ড. এএম সরওয়ার উদ্দিন চৌধুরী, ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি বিভাগের অধ্যাপক ড. এটিএম জাফরুল ইসলাম, পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ও সিনেট সদস্য অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলাম, পালি অ্যান্ড বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. দিলীপ কুমার বড়ুয়া, প্রাণ রসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান বিভাগের অধ্যাপক ও সিনেট সদস্য ড. মামুন আহমেদ, উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আবদুল করিম, অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধ্যাপক ড. মো. আবদুল হাকিম, পরিসংখ্যান, প্রাণ পরিসংখ্যান ও তথ্য পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. মো. লুৎফর রহমান, মৎস্যবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ মামুন চৌধুরী এবং শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটের অধ্যাপক হোসনে আরা বেগম।
গোলাপী দলের প্রার্থী : সহ-সভাপতি পদে সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. নেহাল করিম, যুগ্ম-সম্পাদক পদে পালি ও বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. সুমন কান্তি বড়ুয়া, কোষাধ্যক্ষ পদে ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মহিউদ্দীন। ৫টি সদস্য পদে প্রার্থীরা হলেন- ইংরেজি বিভাগের অধ্যাপক ড. ফকরুল আলম, অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. এমএম আকাশ, পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইন্সটিটিউটের অধ্যাপক ড. এম আকতারুজ্জামান, সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. সাহাদাৎ হোসেন এবং দর্শন বিভাগের অধ্যাপক ড. একেএম সালাহউদ্দিন। সাধারণ সম্পাদক পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন আইন বিভাগের সহযোগী অধ্যাপক শেখ হাফিজুর রহমান।