রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > শীর্ষ খবর > ঢাকা থেকে কালিয়াকৈর হাইটেক পার্কে শাটল ট্রেন চালু হচ্ছে

ঢাকা থেকে কালিয়াকৈর হাইটেক পার্কে শাটল ট্রেন চালু হচ্ছে

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
তথ্য ও যোগযোগ প্রযুক্তি (আইসিটি) খাত উন্নয়নে দেশে সুষ্ঠু বিনিয়োগ পরিবেশ তৈরি করতে কালিয়াকৈরে হাইটেক পার্ক নির্মাণ করছে সরকার।
এজন্য ঢাকা থেকে কালিয়াকৈর হাইটেক পার্কের মধ্যে শাটল ট্রেন চালুর লক্ষ্যে ২টি (৬ ইউনিটে ১ সেট) ব্রডগেজ ডিজেল ইলেকট্রিক মাল্টিপল ইউনিট(ডিইএমইউ) সংগ্রহ শীর্ষক একটি প্রকল্প প্রস্তাব করেছে রেলপথ মন্ত্রণালয়।

প্রকল্পটির জন্য ব্যয় ধরা হয়েছে ১৬১ কোটি টাকা। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) অনুমোদনের পর জানুয়ারি ২০১৯ থেকে জুন ২০২২ সালে
বাস্তবায়ন করবে বাংলাদেশ রেলওয়ে। পরিকল্পনা কমিশন সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, দেশের প্রথম হাইটেক পার্কটিতে আইসিটি খাতের বিভিন্ন পণ্যের উৎপাদনের জন্য বিদেশী কোম্পানীকে সুযোগ করে দেয়া হবে। এজন্য যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের জন্য প্রায় ৫৭ কিলোমিটার শাটল ট্রেন চালু করা হবে। তাছাড়া প্রকল্পটি বাস্তবায়ন হলে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের উপর যানবাহনের বাড়তি চাপ ও যানজট দূর করা সম্ভব হবে। বর্তমান পরিস্থিতিতে ঢাকা থেকে কালিয়াকৈর যাতায়াত খুবই কষ্টসাধ্য বিষয়। রেল যোগাযোগ ব্যবস্থা ঢাকা ও কালিয়াকৈর হাইটেক পার্কের যাত্রী সাধারণের মধ্যে স্বল্প সময়ে নিরাপদে ও আরামদায়কভাবে যাতায়াত নিশ্চিত করা যাবে। ইতিমধ্যেই কালিয়াকৈরে

একটি বি-ক্লাস স্টেশন নির্মাণের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার সাথে প্রকল্পটির উদ্দেশ্য সংগতিপূর্ণ। সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় বলা আছে, ৮৫৬ কিলোমিটার নতুন রেলওয়ে ট্র্যাক নির্মাণ, ১১১০ কিলোমিটার ডুয়েল গেজ ডাবল ট্র্যাক নির্মাণ, ৭২৫ কিলোমিটার বিদ্যমান রেল ট্র্যাক নির্মাণ, রেল ব্রীজ নির্মাণ, লেভেল ক্রসিং গেট ও অন্যান্য অবকাঠামো নির্মাণ, ১০০টি নতুন লোকোমোটিভ, ১টি লোকোমোটিভ সিমুলেটর এবং ৪টি রিলিফ ক্রেন সংগ্রহ, ১১২০টি যাত্রীবাহী কোচ সংগ্রহ এবং ৬২৪টি কোচ পুনর্বাসনসহ ৮১টি স্টেশন সিগন্যালিং ব্যবস্থা উন্নয়ন করা হবে।