শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > শীর্ষ খবর > ডিসেম্বরের মধ্যে বেওয়ারিশ কুকুর অপসারণের দাবি

ডিসেম্বরের মধ্যে বেওয়ারিশ কুকুর অপসারণের দাবি

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকা থেকে চলতি বছরের ডিসেম্বরের মধ্যে বেওয়ারিশ কুকুর অপসারণের দাবি জানিয়েছে ‘আমরা সচেতন ঢাকাবাসী’ নামে একটি সংগঠন। গতকাল শনিবার বেলা সাড়ে ১১টার দিকে নগর ভবনের সামনে বেওয়ারিশ কুকুর অপসারণের দাবিতে আয়োজিত মানববন্ধনে এই দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, কয়েক দিন ধরে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নগর ভবন, ধানমন্ডি লেক ও রমনা লেক এলাকা থেকে নামকাওয়াস্তে কয়েকটি কুকুর অপসারণ করেছে। কিন্তু ৪০০ বছরের ঐতিহ্যে সমৃদ্ধ এই ঢাকা শহরে কুকুরের যন্ত্রণায় বাসা থেকে বের হওয়া যায় না, মসজিদে নামাজ পড়তে যেতে সমস্যা হয়, বাচ্চারা নির্বিঘ্নে খেলাধুলা করতে পারে না, তখন এই ঢাকা শহরের বাসিন্দা হয়ে লজ্জিত হতে হয়। কারণ পৃথিবীর কোনো সভ্য দেশের রাজধানীতে বেওয়ারিশ কুকুরের এ রকম অবাধ বিচরণ মেনে নেওয়া যায় না। তাই ডিএসসিসির মেয়র শেখ ফজলে নূর তাপসের কাছে এই ডিসেম্বরের মধ্যেই বেওয়ারিশ কুকুর অপসারণের দাবি জানাচ্ছি।

মানববন্ধনে বক্তারা বলেন, কেউ কেউ বেওয়ারিশ কুকুরের জন্য মায়াকান্না করছেন অথচ তাঁরা চলেন দামি গাড়িতে, তাঁরা চলেন জার্মান শেফার্ড নিয়ে। কিন্তু তাঁদের মায়াকান্না এই বেওয়ারিশ কুকুরগুলোকে নিয়ে। শুধু তা–ই নয়, তাঁরা বলেন, প্রাণী কল্যাণ আইন ২০১৯ অনুযায়ী কুকুর অপসারণ বা স্থানান্তর করা অপরাধ। দয়া করে মানুষকে আর বোকা বানাবেন না। আইনের অপব্যাখ্যা দেবেন না। বেওয়ারিশ কুকুর স্থানান্তর বা অপসারণ সিটি করপোরেশনের এখতিয়ারভুক্ত কার্যক্রম। স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন ২০০৯-এর ৩য় তফসিল, ৫ম তফসিল ও ৭ম তফসিলের মাধ্যমে সিটি করপোরেশনকে বেওয়ারিশ কুকুর অপসারণের ক্ষমতা দেওয়া হয়েছে। তাই করপোরেশন আইন অনুযায়ী ব্যবস্থা নেবে। না হলে জানুয়ারি থেকে বৃহত্তর আন্দোলন করা হবে।