শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > আন্তর্জাতিক > ট্রাম্প-পুতিন পরবর্তী বৈঠক মস্কোয়

ট্রাম্প-পুতিন পরবর্তী বৈঠক মস্কোয়

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে অনুষ্ঠিত দুই ক্ষমতাসীন দলের প্রধানের বৈঠকের পর হোয়াইট হাউজে পুতিনকে আমন্ত্রণের ব্যাপারে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শত সমালোচনা সত্ত্বেও তিনি পুতিনকে হোয়াইট হাউজে আমন্ত্রণের ব্যাপারে প্রকাশ্যে বক্তব্য দেন। এবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও ঘোষণা করেছেন, মস্কোর অতিথি হতে পারেন ট্রাম্প।

দক্ষিণ আফ্রিকায় সফরকালে গত শুক্রবার রুশ প্রেসিডেন্ট বলেন, ট্রাম্পের সঙ্গে বৈঠকের বিষয়ে এখনো কিছু শর্ত রয়েছে। যুক্তরাষ্ট্র যদি চায়, তাহলে পরবর্তী বৈঠকটি মস্কোতে হতে পারে বলেও মত দেন তিনি। এদিকে হোয়াইট হাউজ জানিয়েছে, পুতিনের সঙ্গে বৈঠকের বিষয়ে মুখিয়ে আছেন তিনি। ট্রাম্প চান দুই পারমাণবিক শক্তিধর রাষ্ট্রের মধ্যে বন্ধন আরও দৃঢ় হোক।

শীতল যুদ্ধের পর সম্প্রতি দেশটির সঙ্গে ট্রাম্প সম্পর্কন্নোয়নের বিষটির উপর জোর দেন। রুশ প্রেসিডেন্ট পুতিনকে হোয়াইট হাউজে আমন্ত্রণ জানানোর ব্যাপারে এখনো দৃঢ় অবস্থানে রয়েছেন ট্রাম্প। হোয়াইট হাউজের মুখপাত্র সারাহ সান্ডারস জানান, মস্কো সফরের বিষয়েও ট্রাম্পের আগ্রহ রয়েছে। মস্কোর পক্ষ থেকে আনুষ্ঠানিক নিমন্ত্রণপত্র পাওয়ার পরই ট্রাম্প দেশটিতে ভ্রমণ করবেন বলে জানা গেছে।

এদিকে রুশ প্রেসিডেন্ট ও মার্কিন প্রেসিডেন্টের প্রথম বৈঠকের বিষয়টি নিয়েই দুই দেশের সেনা প্রধানরা আলোচনা করছেন। হিসেবে কষছেন লাভ-ক্ষতির, এমনটাই জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সচিব জিম ম্যাটিস। সূত্র: রয়টার্স