শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > টেস্ট নিয়ে এখনই ভাবনা নয়: সানি

টেস্ট নিয়ে এখনই ভাবনা নয়: সানি

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥ মোহাম্মদ আশরাফুল ও আফতাব আহমেদের সঙ্গে প্রায় ১৫ বছর আগে বিসিবির বয়স ভিত্তিক দলে খেলার সুযোগ পেয়েছিলেন আরাফাত সানি। পরে আশরাফুল ও আফতাবরা জাতীয় দলে খেললেও বাঁহাতি এ স্পিনারের আর মূল দলে খেলার সুযোগ মিলছিল না। এভাবে কেটেছে তার অনেকটা বছর। জাতীয় দলের খেলার সুযোগ না পেলেও এক যুগ ধরে ঘরোয়া ক্রিকেটে আলো ছড়িয়ে যাচ্ছিলেন তিনি।

অবশেষে ২০১৪ সালের ফেব্রুয়ারিতে শ্রীলংকার বিপক্ষে টি২০ ম্যাচে জাতীয় দলের জার্সি গায়ে জড়ানোর সুযোগ পান আরাফাত সানি। সেই থেকে টি২০ এবং ওয়ানডে ফরম্যাটে বাংলাদেশ দলের হয়ে খেছে চলেছেন তিনি। তবে এ মুহুর্তে টেস্ট ম্যাচের দিকে তার খুব একটা দৃষ্টি নেই। টি২০ এবং ওয়ানডে ফরম্যাটে নিজের জায়গাটাতে পোক্ত করার ইচ্ছে। তারপর টেস্ট ম্যাচ নিয়ে ভাবতে চান বলে জানালেন তিনি।

একটানা ১২ বছর ঘরোয়া ক্রিকেট খেলার পর স্বপ্ন পূরণ হয় আরাফাত সানির। ২০১৪ সালের ফেব্রয়ারিতে শ্রীলংকার বিপক্ষে টি২০ ম্যাচ দিয়ে জাতীয় দলে জায়গা করে নেন ২৮ বছর বয়সী এ বাঁহাতি স্পিনার। এরপর ওই সিরিজে লংকানদের বিপক্ষে ওয়ানডে ম্যাচেও অভিষেক হয়েছিল তার।

সেই থেকেই সীমিত ওভারের ক্রিকেটে জাতীয় দলের নিয়মিত সদস্যে পরিণত হন আরাফাত সানি। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপও খেলে এসেছেন। কিপটে বোলিংয়ে তার ইকোনমি রেটটাও চোখে পড়ার মতো। ওয়ানডেতে ৪.৪৩ এবং টি২০ ম্যাচে ৭.০০।
কিপটে বোলিং ও স্ট্যাম্প টু স্ট্যাম্প বল করতে পারায় টিম ম্যানেজমেন্টের বিশেষ পছন্দের ক্রিকেটার হচ্ছে আরাফাত সানি। বর্তমানে জাতীয় দলের ক্যাম্প শুরু না হলেও নিয়মিত অনুশীলন করছেন আরাফাত সানি মিরপুর একাডেমি মাঠে।

হাই পারফরম্যান্স ইউনিটের (এইচপি) অংশ হিসেবে জাতীয় দল ও দলের বাইরে থাকা ছয়জন ক্রিকেটারকে নিয়ে প্লেয়ার্স অব ন্যাশনাল ইন্টারেস্ট গ্রুপ (পনি) তৈরি করেছে বিসিবি। আল আমিন হোসেন, রবিউল ইসলাম, শফিউল ইসলাম, মোহাম্মদ মিঠুন, শুভাগত হোমদের সঙ্গে অনুশীলন করে যাচ্ছেন আরাফাত সানিও।

১৯৯২৯৩রোববার মিরপুরের ইনডোরে অনেকটা সময় ধরে ঘাম ঝরান এ বাঁহাতি স্পিনার। নিয়মিত অনুশীলন করার সুযোগ পাওয়ায় বেশ উচ্ছ্বসিত সানি, ‘আমরা যারা ওয়ানডে ক্রিকেটার আছি, তাদের কিন্তু ঈদের আগেই সিরিজ শেষ হয়ে গেছে। তখন থেকেই আমাদের অনুশীলন এরকম বন্ধ। তাছাড়া একা একা অনুশীলন চালিয়ে নেওয়াটাও খুবই কঠিন হয়ে পড়ে।’

তবে এইচপির বিশেষ প্রোগামে থাকতে পেরে বিসিবিকে ধন্যবাদ জানাতে ভুল করলেন না এ বাঁহাতি স্পিনার। এ বিষয়ে সানি বলেন, ‘টিমের সঙ্গে অনুশীলন করাটা অনেক উপভোগ্য মনে হয়। তাছাড়া অনেক ভুল-ত্রুটি বের হয়ে আসে। ওগুলো শোধরানোর সুযোগ পাওয়া যায়। একজন আরেকজনকে সাহায্য করতে পারেন। একা অনুশীলন করলে অনেক সময় বিরক্তিকর ভাব চলে আসে। কিন্তু এইচপির প্রোগ্রামে ব্যাটিং-বোলিং-ফিল্ডিং সব বিভাগের কোচরা আছেন। তাই আমাদের এখানে অনুশীলনের সুযোগ দেওয়ায় বিসিবিকে অবশ্যই আমি ধন্যবাদ দিতে চাই।’

আগামী সেপ্টেম্বারে বাংলাদেশে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে আসার কথা রয়েছে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের। তার আগে বিসিএল এবং এনসিএল আয়োজনের কথা ভাবাছে বিসিবি। এ সমস্ত টুর্নামেন্টগুলোয় ভালো করার লক্ষ্যের কথাও জানালেন আরাফাত সানি।

এইচপির অনুশীলনের ভেতরে থাকার বিষয়ে এ বাঁহাতি বলেন, ‘আসলে অনুশীলনের ভেতরে থাকলে সেটা আমাদের জন্য বরং অনেক ভালো হয়। সামনে আমাদের অনেক খেলা আছে। লংগার ভার্সনের (বিসিএল ও এনসিএল) খেলা আছে। তাছাড়া বিপিএল আছে। তাই ১২ মাসই আমাদের ফিট থাকা দরকার। বিশেষ করে অনুশীলনের মধ্যে থাকাটা আমাদের জন্য খুবই দরকার বলে আমি মনে করি। তাছাড়া আমি ব্যক্তিগতভাবে মনে করি, আমাদের পারফরম্যান্সের জন্য এটি একটা বাড়তি সুবিধা।’

ওয়ানডে এবং টি২০ ফরম্যাটে নিজেকে বাংলাদেশ দলের একজন নিয়মিত সদস্য হিসেবে মনে করলেও আরাফাত সানির চোখে রয়েছে টেস্ট ম্যাচের স্বপ্ন। যদিও সে স্বপ্ন এখনই রাঙ্গাতে চান না এ বাঁহাতি স্পিনার। এ বিষয়ে তিনি বলেন, ‘বাংলাদেশ দলের হয়ে ইতোমধ্যে আমি দুটো ফরম্যাটে খেলেছি। অবশ্যই আমারও ইচ্ছা আছে টেস্ট ম্যাচ খেলার। তবে এখন আমি ওয়ানডে এবং টি২০ ফরম্যাটের জন্য নিজেকে আরও পরিণত করে তুলছি। এই দুটোর ভালো সম্বনয়ের ফলে অবশ্যই টেস্টেও বাংলাদেশের হয়ে প্রতিনিধত্ব করব।’