শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > টিসিবির মাধ্যমে ফরমালিনআমদানির সিদ্ধান্ত

টিসিবির মাধ্যমে ফরমালিনআমদানির সিদ্ধান্ত

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)-এর মাধ্যমে ফরমালিন আমদানির সিদ্ধান্ত গ্রহণ করেছে বাণিজ্য মন্ত্রণালয়। এছাড়াও ফরমালিনের আমদানি ও ব্যবহার নিয়ন্ত্রণ করার জন্য বাণিজ্য মন্ত্রণালয় ফরমালিন নিয়ন্ত্রণ আইন-২০১৩ প্রণয়নের কাজ চালিয়ে যাচ্ছে।

বাণিজ্য সচিব মাহবুব আহমেদ এর সভাপতিত্বে রোববার এ সংক্রান্ত এক আন্তঃমন্ত্রণালয় সভায় এ তথ্য জানিয়ে বলা হয়, ফরমালিন আমদানি, উৎপাদন, পরিবহন, মজুদ, বিক্রয়, ও ব্যবহার নিয়ন্ত্রণ এবং ক্ষতিকর পদার্থ হিসাবে ফরমালিনের অপব্যবহার রোধে টিসিবি এর মাধ্যমে ফরমালিন আমদানির সিদ্ধান্ত গ্রহণ করা হয় ।

ফরমালিন নিয়ন্ত্রন আইন-২০১৩ প্রণয়ণের বিষয়ে চূড়ান্ত পর্যায়ে পরীক্ষা নিরীক্ষা করে বিস্তারিত প্রতিবেদন দ্রুততম সময়ের মধ্যে দেয়ার জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ টি এম মুর্তজা রেজা চৌধুরীকে আহবায়ক করে একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্য হিসাবে কাজ করবেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. আবুল হোসেন মিয়া এবং বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব(আমদানি) মনোজ কুমার রায়। কমিটি প্যারাফরমালডিহাইডকে ফরমালিনে রূপান্তর, মাছ, শাকসব্জিতে এর ব্যবহার এবং সকল ধরনের ফরমালিন প্রস্তাবিত আইনের আওতায় আনার বিষয়ে সংশ্লিষ্টদের সাথে আলোচনা সাপেক্ষ মতামত দেবেন।

সভায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, স্বরাষ্ট মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, আমদানি ও রপ্তানি নিয়ন্ত্রক এর দফতর, এফবিসিসিআই, মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাষ্ট, বিসিএসআইআর, বিসিআইসি, বাংলাদেশ প্যারাফরমালিডিহাইড ইন্ডাস্ট্রিয়াল ইউজার অ্যাসোসিয়েশন এবং বিভিন্ন প্যারাফরমালিডিহাইড ব্যবহারকারীদের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাণিজ্য মন্ত্রণালয় ২০১২ সালের ৭ নভেম্বর ফরমালিনের অপব্যবহার রোধ করার লক্ষ্যে ফরমালিন আমদানি ও ব্যবহারের উপর বিধি নিষেধ/নিয়ন্ত্রণ আরোপ করে গণবিজ্ঞপ্তি জারি করে।

বর্তমানে ফরমালিন আমদানির আগে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সুপারিশ, রেজিস্ট্রারে লিপিবদ্ধ করে বিক্রয় এবং আমদানিকারক ও ব্যবহারকারীদের পরিদর্শনের জন্য রেজিস্ট্রার সংরক্ষণের শর্তে বাণিজ্য মন্ত্রণালয় ফরমালিন আমদানির অনুমতি দিয়ে থাকে। সূত্র: বাসস