শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > টিআইবির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি শিক্ষামন্ত্রীর

টিআইবির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি শিক্ষামন্ত্রীর

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ উচ্চশিক্ষায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের দুর্নীতি সংক্রান্ত ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) প্রতিবেদন প্রত্যাখ্যান করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি দুর্নীতি বিরোধী এ সংগঠনের কর্তৃপক্ষকে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, উচ্চ শিক্ষা নিয়ে বিশ্ববিদ্যায়গুলার বিরুদ্ধে টিআইবি যে প্রতিবেদন প্রকাশ করেছে প্রমাণ দিতে না পারলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।
সম্প্রতি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনিয়ম ও দুর্নীতি নিয়ে টিআইবি একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করে। এরপর তৎপর হয়ে উঠেছে শিক্ষা মন্ত্রণালয়। এরই পরিপ্রেক্ষিতে রোববার সচিবালয়ে বিশ্ববিদ্যালয়গুলোর ভাইস চ্যান্সেলরদের মন্ত্রণালয়ে বৈঠক করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ভিসিদের সঙ্গে বৈঠক শেষ মন্ত্রী এসব কথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর জন্য একটি অ্যাকশন প্ল্যান তৈরি করা হবে। ১৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কালো তালিকায় রয়েছে। তা নিয়ে হাইকোর্টে একটি আদেশ স্থগিত রয়েছে।
গত বুধবার টিআইবির প্রতিবেদনের জের ধরে দাফতরিক কাজে কাউকে ঘুষ দিতে হয়েছে কি না তা জানতে চেয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর কাছে চিঠি দেয় শিক্ষা মন্ত্রণালয়। ছয় ধরনের কাজের ওপর ‘তথ্য ছক’সংবলিত চিঠি ৭৯টি বিশ্ববিদ্যালয়ে পাঠানো হয়।
মন্ত্রী বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সাথে শিক্ষামন্ত্রণালয়ের কোনো কর্মকর্তা অবৈধ অর্থ লেনদেনের সাথে জড়িত নয়, টিআইবির প্রকাশিত তথ্য সম্পুর্ণ অসত্য, এবং ভিত্তিহীন। বেঙ্গলিনিউজটোয়েন্টিফোর.কম ডেস্ক