শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > জেলা পরিষদের মনোনয়ন অনলাইনে জমা দেয়ার সুযোগ

জেলা পরিষদের মনোনয়ন অনলাইনে জমা দেয়ার সুযোগ

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥

প্রথম বারের মত অনুষ্ঠিত জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যায়ন ও সদস্যে পদে অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়ার সুযোগ রাখা হচ্ছে। তবে বাছাইয়ের সময় রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্রের হার্ড কপি জমা দিতে হবে।

মঙ্গলবার (১৮ অক্টোবর) নির্বাচন কমিশন সভা বৈঠক শেষে এ তথ্যর জানান নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ।

প্রস্তাবিত খসড়ার বিষয়ে এ নির্বাচন কমিশনার জানান, রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারের কাছে সরাসরি মনোনয়নপত্র জমার পাশাপাশি অনলাইনেও মনোনয়ন জমার বিধান রাখা হচ্ছে। প্রতিটি উপজেলায় ওয়ার্ডভিত্তিক ভোট কেন্দ্র রাখা হবে।

২৫ বছর বয়সী বাংলাদেশের যে কোনো ভোটার জেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হতে পারলেও ভোট দিতে পারবেন না। আর জনপ্রতিনিধিরা ভোটার হলেও প্রার্থী হতে পারবেন না। প্রশাসকদের ভোটে দাঁড়াতে হলে পদত্যাগ করতে হবে।

আইন অনুযায়ী, প্রতিটি জেলায় স্থানীয় সরকারের জনপ্রতিনিধিদের ভোটেই জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্য নির্বাচিত হবেন। প্রতিটি জেলায় ১৫ জন সাধারণ ও পাঁচজন সংরক্ষিত মহিলা সদস্য থাকবেন।

গত ৬ অক্টোবর ‘জেলা পরিষদ (সংশোধন) বিল, ২০১৬ পাস হয়েছে। সংশোধিত আইনের সঙ্গে সমন্বয় রেখে নির্বাচন ও আচরণবিধি প্রণয়ন নিয়ে মঙ্গলবার প্রধান নির্বাচন কমিশনারের সভাপতিত্বে সভা হয়।

তিন পার্বত্য জেলা বাদে দেশের ৬১টি জেলা পরিষদে ২০১১ সালের ১৫ ডিসেম্বর আওয়ামী লীগ নেতাদের প্রশাসক হিসেবে নিয়োগ দেয় সরকার। তাদের মেয়াদপূর্তিতে আগামী ডিসেম্বরের মধ্যে জেলা পরিষদ নির্বাচন হওয়ার কথা রয়েছে।

পরিষদ প্রথমবার গঠনের ক্ষেত্রে সরকারি গেজেটে প্রজ্ঞাপন দিয়ে যে তারিখ নির্ধারণ করবে সে তারিখে ভোট হবে। আগামী ডিসেম্বরের মধ্যে জেলা পরিষদ নির্বাচন করার লক্ষ্যে প্রস্তুতি এগিয়ে রাখতে বিধি-বিধান প্রণয়নের খসড়া করছে ইসি।