শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > লাইফস্টাইল > জুস শিশুদের জন্য ঝুঁকিপূর্ণ!

জুস শিশুদের জন্য ঝুঁকিপূর্ণ!

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ প্রচণ্ড গরমে এক গ্গ্নাস ঠাণ্ডা তাজা ফলের রসের জুড়ি মেলা ভার। ক্লান্তি দূর করার পাশাপাশি পুষ্টির জোগান ও রসনাতৃপ্তিতে এই পানীয় অতুলনীয়। কিন্তু শিশুদের জন্য বাজারে ক্যানে বা প্যাকেটজাত যে জুস পাওয়া যায় তা কি আসলে স্বাস্থ্যসম্মত? গবেষকদের উত্তর নেতিবাচক।

তারা বলছেন, এই জুসে রয়েছে অতিমাত্রায় চিনি, যা শিশুস্বাস্থ্যের জন্য খুবই ঝুঁকিপূর্ণ। এক গ্গ্নাস কোকাকোলায় যে পরিমাণ চিনি থাকে প্যাকেটজাত জুসেও তা থাকে সমপরিমাণ।জুস শিশুদের জন্য ঝুঁকিপূর্ণ!

সম্প্রতি ব্রিটেনে অ্যাকশন অন সুগার নামে একটি প্রচার অভিযান পরিচালিত হয়। এ অভিযান চলাকালে পরিচালিত এক জরিপে দেখা যায় ২৫০ মিলিলিটার পরিমাণ জুসে ৬ চা-চামচ পরিমাণ চিনি থাকে। বিভিন্ন ধরনের প্যাকেটজাত জুসের ২০০-এর বেশি নমুনা বিশ্লেষণ করে এ উপাত্ত পান গবেষকরা।

অ্যাকশন অন সুগারের চেয়ারম্যান অধ্যাপক গ্রাহাম ম্যাকগ্রেগর বলেন, শিশু ও রোগীদের জন্য প্যাকেটজাত যে জুস স্বাস্থ্যকর বলে বাজারজাত করা হচ্ছে তা আসলে অপপ্রচার ছাড়া আর কিছুই না। এটি অবিলম্বে বন্ধ করা উচিত।

কারণ আমাদের শিশুদের মুটিয়ে যাওয়ার প্রবণতা ক্রমেই নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে।হৃদরোগ বিশেষজ্ঞ অসীম মালহোত্রার সতর্কবার্তা হচ্ছে, নিয়মিত অতিরিক্ত চিনি গ্রহণ করলে দন্তক্ষয় ছাড়াও টাইপ-২ ডায়াবেটিস ও হৃদরোগের ঝুঁকি বাড়ে। তাই কৃত্রিম জুস কখনও স্বাস্থ্যকর সুষম খাদ্যের অংশ হতে পারে না। -বিবিসি ও দ্য ইনডিপেনডেন্ট