শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > জুলহাজ খুনের তদন্তে সহযোগিতার প্রস্তাব কেরির

জুলহাজ খুনের তদন্তে সহযোগিতার প্রস্তাব কেরির

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥

ঢাকা : জুলহাজ মান্নান খুনে তদন্তে সহযোগিতার করার প্রস্তাব দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। ঢাকাস্থ মার্কিন দূতাবাসের সাবেক কর্মকর্তা জুলহাজ মান্নান খুনে তীব্র নিন্দাও জানান তিনি। নিহতের পরিবারের সদস্যদের প্রতি সমবেদনাও জানিয়েছে জন কেরি।

ঢাকায় জুলহাজ খুনের পর এক বিবৃতিতে জন কেরি বলেন, বিবেকবর্জিত এ খুনে জড়িতদের চিহ্নিত করে দ্রুত বিচারের আওতায় আনতে বাংলাদেশ সরকারকে সব ধরনের সহযোগিতা দিতে তার সরকার প্রস্তুত।

নিহত জুলহাজকে বাংলাদেশ ও বিশ্বে মানবাধিকার সুরক্ষায় একজন নিবেদিত প্রাণ কর্মী হিসেবেও উল্লেখ করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

সোমবার বিকেলে কলাবাগানের লেক সার্কাস এলাকায় পার্সেল হস্তান্তরের কথা বলে বাসায় ঢুকে কুপিয়ে খুন করা হয় ইউএসএআইডির কর্মসূচি কর্মকর্তা জুলহাজকে। বাসায় ওইসময় উপস্থিত জুলহাজের বন্ধু নাট্যকর্মী মাহবুব রাব্বী তনয়কেও কুপিয়ে খুন করে দুর্বৃত্তরা।

ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের সাবেক এ কর্মকর্তা সাবেক পররাষ্ট্রমন্ত্রী দীপু মনির খালাত ভাই। তিনি সমকামীদের অধিকার পক্ষের সাময়িকী ‘রূপবান’ সম্পাদনার সঙ্গে যুক্ত ছিলেন।

মুক্তমনা লেখক, ব্লগার, শিক্ষক, অনলাইন অ্যাকটিভিস্ট ও ভিন্ন মতাবলম্বীদের ধারাবাহিক হত্যাকাণ্ডের সর্বশেষ শিকার জুলহাজ মান্নান।

এ দুজনের হত্যায় বাংলাদেশে কোনো সংগঠন জড়িত থাকার দায় এখনো স্বীকার করেনি। আগের লেখক, ব্লগারদের হত্যার পর অধিকাংশ ক্ষেত্রে দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট। তবে সরকারের তরফে এ দাবি প্রত্যাখ্যান করে বলা হচ্ছে, বাংলাদেশে জঙ্গি এ সংগঠনের কোনো অস্তিত্ব নেই।

এর আগে বিজ্ঞানমনস্ক লেখক-ব্লগার অভিজিৎ রায় হত্যাকাণ্ডের পর যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআই সহযোগিতার হাত বাড়িয়ে দেয়। তাদের প্রতিনিধিদল বেশ কয়েকবার বাংলাদেশে আসে।