শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > জিএসপি পুনর্বহালের চেষ্টা করা হবে: মার্কিন কংগ্রেসম্যান

জিএসপি পুনর্বহালের চেষ্টা করা হবে: মার্কিন কংগ্রেসম্যান

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি পণ্যের জিএসপি সুবিধা ফেরত পাওয়ার ক্ষেত্রে সহায়তা করতে ইতিবাচক মনোভাব দেখিয়েছেন মার্কিন কংগ্রেসের জ্যেষ্ঠ সদস্য সেন্ডার মর্টিন লেভিন। জিএসপির প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, বাংলাদেশ যাতে সমস্যার সমাধান করে পূর্বাবস্থায় ফিরে যেতে পারে সে জন্য চেষ্টা অব্যাহত থাকবে। গতকাল সোমবার ওয়াশিংটনভিত্তিক শ্রম অধিকার সংগঠন সলিডারিটি সেন্টারের ঢাকা অফিসে শ্রমিক সংগঠনগুলোর নেতৃবৃন্দের সাথে একটি বৈঠকে তিনি এমন ইঙ্গিত দেন। বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে। তবে সূত্র জানায়, বৈঠকে জিএসপি নিয়ে কংগ্রেসম্যান লেভিন সরাসরি কথা বলেননি।

বৈঠকে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজীনা উপস্থিত ছিলেন। বৈঠকে মজীনা বলেছেন, বাংলাদেশ শ্রমিকদের অধিকার রক্ষায় উন্নতি করছে। এই উন্নতি ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে তিনি আশাবাদ প্রকাশ করেন।

বাংলাদেশের পোশাক কারখানার কর্মপরিবেশের নিরাপত্তা দেখতে মার্কিন এই কংগ্রেসম্যান ঢাকা সফর করছেন। বৈঠক চলাকালীন মার্কিন কংগ্রেসম্যান তাজরীন ও রানা প্লাজার দুর্ঘটনায় আহত শ্রমিকদের প্রতিনিধিদের সাথে কথা বলেছেন। শ্রমিকরা ক্ষতিপূরণ পেয়েছে কি না বা কী পরিমাণ ক্ষতিপূরণ পেয়েছে এবং এ বিষয়ে তাদের মতামত জানতে চেয়েছেন। জবাবে শ্রমিকরা কিছু ক্ষতিপূরণ পেয়েছেন কিন্তু তা তাদের চিকিত্সা করাতে খরচ হয়ে গেছে। এখন তারা কর্মক্ষমহীন অবস্থায় রয়েছেন।

এছাড়া বৈঠকে সমপ্রতি সংসদে পাস হওয়া সংশোধিত শ্রম আইন নিয়ে শ্রমিক নেতাদের বক্তব্য শুনেছেন তিনি। শ্রমিক নেতারা এই আইন নিয়ে তাদের মিশ্র প্রতিক্রিয়ার কথা জানিয়েছেন। তারা নতুন শ্রম আইনের বেশকিছু অসঙ্গতিও তুলে ধরেছেন। তবে এ বিষয়ে তিনি সরাসরি কোন মন্তব্য করেননি।

বৈঠকে উপস্থিত শ্রমিক নেতা বাবুল আক্তার ইত্তেফাককে বলেন, মার্কিন কংগ্রেসম্যান লেভিন বাংলাদেশের ট্রেড ইউনিয়নের নিবন্ধনের ক্ষেত্রে বর্তমান ধারাবাহিকতা রক্ষার উপর গুরুত্ব দিয়েছেন।

প্রসঙ্গত, সলিডারিটি সেন্টার যুক্তরাষ্ট্রভিত্তিক সংগঠন এএফএল-সিআইও’র সহযোগি সংগঠন যেটি বাংলাদেশের জিএসপি বাতিলের জন্য যুক্তরাষ্ট্র সরকারের কাছে আবেদন করেছিল।

বৈঠকে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ইনস্টিটিউট ফর লেবার স্টাডিজ এর নির্বাহী পরিচালক সুলতান আহমেদ, বাংলাদেশ সেন্টার ফর ওয়ার্কার্স সলিডারিটির নির্বাহী পরিচালক কল্পনা আক্তার, ঢাকাস্থ সলিডারিটি সেন্টারের আইন উপদেষ্টা এ কে এম নাসিম প্রমুখ।

প্রসংগত: বাংলাদেশকে মার্কিন যুক্তরাষ্ট্রের দেয়া অগ্রাধিকারমূলক বাণিজ্য সুবিধা যা জিএসপি নামে পরিচিত তা বাতিলের পক্ষে ছিলেন লেভিন। গত ২৭ জুন কংগ্রেসের আরেক জ্যেষ্ঠ সদস্য মিলারের সাথে একটি যুক্ত বিবৃতিও দিয়েছিলেন তিনি। সেন্ডি লেভিন নামে পরিচিত ডেমোক্রাট এ কংগ্রেস সদস্য মিশিগান অঞ্চল থেকে নির্বাচিত হয়েছেন।

এদিকে, বাংলাদেশকে দেয়া জিএসপি সুবিধা প্রত্যাহারের সিদ্ধান্ত পর্যালোচনা করতে আগামী ডিসেম্বরে আবারো শুনানি হবার কথা রয়েছে। সেদিক বিবেচনায় লেভিনের বাংলাদেশ সফর অনেক গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

জানা গেছে, মার্টিন লেভিন ঢাকা সফরকালে বাংলাদেশের পোশাক কারখানাগুলোর অগ্নি নির্বাপক ব্যবস্থাসহ অন্যান্য নিরাপত্তার বিষয়গুলো খতিয়ে দেখবেন। এ লক্ষ্যে মঙ্গলবার ঢাকা ও আশুলিয়ার কমপক্ষে দুটি কারখানা পরিদর্শন করবেন তিনি। এছাড়া সরকারি ও বেসরকারি খাতের প্রতিনিধিদের সাথেও বৈঠক করবেন।