শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > জামিন পেলেন আদিলুর

জামিন পেলেন আদিলুর

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ মানবাধিকার সংগঠন অধিকারের সেক্রেটারি আদিলুর রহমান খানের ছয় মাসের জামিন মঞ্জুর করেছেন হাইকোর্ট। মঙ্গলবার বিচারপতি বোরহান উদ্দিন ও বিচারপতি কে এম কামরুল কাদের সমন্বয়ে গঠিত হাইকোর্টের বেঞ্চ তাঁর জামিন আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেন।

৫ মে রাতে শাপলা চত্বরে হেফাজত কর্মীদের হটাতে নিরাপত্তা বাহিনীর অভিযানে ৬১ জন নিহত হয়েছে বলে একটি তালিকা করার দাবি করেছিলেন আদিলুর। কিন্তু সরকার এই তালিকা চাইলে তা দিতে রাজি হননি তিনি। পরে অধিকারের কার্যালয় থেকে এই তালিকা উদ্ধার করা হয়। পরে পুলিশ যাচাই বাছাই করে দেখে, তালিকায় থাকাদের কেউ শাপলা চত্বরে মারা যায়নি।

৫ মে দিনের বেলায় ঢাকায় সংঘর্ষ, পরদিন নারায়ণগঞ্জের কাঁচপুর এবং চট্টগ্রামের হাটহাজারিতে সংঘর্ষে নিহতদের নাম ওই তালিকায় যোগ করা হয়। আবার অধিকারের দাবি করা নিহতদের মধ্যে ২৯ জনের কোনো অস্তিত্ব পাওয়া যায়নি, দুইজনকে পাওয়া গেছে জীবিত। এরপর পুলিশ আদিলুরের বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনে আদিলুরের বিরুদ্ধে মামলা করে।

এর আগে ২৫ সেপ্টেম্বর আদিলুর রহমান খানের জামিনের আবেদন নাকচ করেছিলেন আদালত। ওই দিন সাইবার ক্রাইম ট্রাইব্যুনালের বিচারক শামসুল আলম এই আদেশ দেন।

গত ১০ আগস্ট আদিলুর রহমানকে তথ্য প্রযুক্তি আইন (আইসিটি অ্যাক্ট) লঙ্ঘনের অভিযোগে গ্রেপ্তার করেছিল পুলিশ।

আদিলুর রহমান খানের আইনজীবী আসাদুজ্জামান বলেন, সাইবার ট্রাইব্যুনাল তাঁর জামিন আবেদন নাকচ করেছিলেন। এর বিরুদ্ধে হাইকোর্টে আপিল করে জামিন চাওয়া হয়। আদালত আপিল গ্রহণ করে তাঁর ছয় মাসের অন্তর্র্বতীকালীন জামিন মঞ্জুর করেছেন। এখন তাঁর কারামুক্তিতে আইনগত কোনো বাধা নেই।