শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > জামায়াত-শিবির আতঙ্কে পুলিশ

জামায়াত-শিবির আতঙ্কে পুলিশ

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ আতঙ্কে আছে পুলিশ। ডিউটি পালন থেকে শুরু করে বাসায় ফেরা এমনকি ব্যক্তিগত কাজকর্ম করতে গিয়ে আতঙ্কে কাটছে পুলিশ সদস্যদের দিনকাল। জামায়াত-শিবির থানা-ফাঁড়িতে হামলা করতে পারে এ আশঙ্কায় রাজধানীসহ সারাদেশের থানাগুলোতে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। ইতোমধ্যে পুলিশ সদস্যদের ব্যবহারের মোটরসাইকেলগুলো থেকে ‘পুলিশ’ লেখা মুছে ফেলা হচ্ছে। অনেকেই ডিউটি শেষে সাধারণ আবাসিক এলাকার বাসায় ফেরার আগে অফিসেই পুলিশের পোশাক খুলে সাদা পোশাকে বাসায় যাচ্ছেন।

এরই মধ্যে মানবাধিকার লংঘন এবং নানা দুনীতিসহ অপেশাদার কাজের সাথে জড়িত বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তার ভ্রমণের নিষেধাজ্ঞার কথা উল্লেখ করে কয়েকটি দূতাবাস থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে তালিকা পাঠানো হয়েছে। ডিএমপির একজন ডিসি জানান, কর্মকর্তা থেকে শুরু করে কনস্টেবল পর্যন্ত পুলিশ সদস্যদের বিশেষ সতর্কভাবে চলাচলেরও নির্দেশ দেয়া হয়েছে। শনিবার সন্ধ্যার পর ঢাকা মেট্রোপলিটন এলাকার সব থানায় সতর্কতা জারি করা হয়েছে। বিভিন্ন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তারা (ওসি) সতর্ক অবস্থানের কথা জানিয়েছেন। বিশেষ সতর্কতা জারির বিষয়টি নিশ্চিত করেছেন ডিএমপির বেশ কয়েকটি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)।

এ প্রসঙ্গে নাম প্রকাশ না করার শর্তে একজন ওসি বলেন, তারা (জামায়াত-শিবির) যেহেতু চোরাগোপ্তা হামলা করছে। এ সময়টাতেও তারা চোরাগোপ্তা হামলা করতে পারে। সে কারণে আমরা সতর্কতা জারি করা হয়েছে। অপরদিকে, পুলিশের বিভিন্ন সূত্র নিশ্চিত করে, সন্ধ্যার পর পুলিশ সদর দফতর থেকে সতর্কতা জারির বার্তা আসে। সেখানে বলা হয়, দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতির কারণে জামায়াত-শিবির যে কোনো মুহূর্তে আইন-শৃঙ্খলা বাহিনীর স্থাপনা, যেমন থানা ও ফাঁড়িতে আক্রমণ হতে পারে। এছাড়া পুলিশ সদস্যদের ব্যবহার করা মোটরসাইকেল যেগুলো ‘পুলিশ’ লেখা, সেগুলো ল্য করে হামলা চালাতে পারে। এ কারণে ‘পুলিশ’ লেখা মুছে দেয়ার নির্দেশ দেয়া হয়।

সতর্ক বার্তায় বলা হয়, ডিউটিরত অবস্থায় পুলিশ সদস্যরা বিশেষ সতর্কাবস্থা অবলম্বন করবেন। এক সাথে কমপে চারজন সদস্য ডিউটি করবেন। পাশাপাশি যে কোনো ধরনের নাশকতা রোধে সর্বোচ্চ সতর্কাবস্থায় থেকে তা মোকাবিলা করার জন্যও বলা হয়। নাম প্রকাশে অনিচ্ছুক ডিএমপির কয়েকজন ওসি জানান, তারা বিশেষ সতর্কতার ম্যাসেজ পাওয়ার পর পরই থানাতে সতর্কব্যবস্থা গ্রহণ করেছেন। এমনকি ‘পুলিশ’ লেখা মোটরসাইকেলগুলোতে পুলিশ শব্দটি মুছে দেয়া হচ্ছে। তারা জানান, জামায়াত-শিবির পুলিশের ওপর হামলা করতে পারে, এমন আশঙ্কাতে এ সতর্কতা জারি করা হয়েছে। তারা ঊর্ধ্বতন কর্মকর্তাদের সেই নির্দেশ পালন করছেন।

পুলিশ সদর দফতরের একটি সূত্র জানায়, রাজধানীসহ সারাদেশে এ সতর্ক জারি করা হয়েছে। বড় ধরনের আন্দোলনের আগে যাতে মাঠ পর্যায়ের পুলিশের মনোবল ভেঙে না যায় সে জন্য এ ধরনের পদপে গ্রহণ করা হচ্ছে। সম্প্রতি সময়ে পুলিশের উপর জামায়াত-শিবিরের হামলার ঘটনার প্রেেিত মাঠ পর্যায়ের পুলিশ সদস্য ও কর্মকর্তাদের মধ্যে এক ধরনের আতঙ্ক বিরাজ করছে।