শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > আন্তর্জাতিক > জাপানে প্রবল বর্ষণ, বন্যা-ভূমিধসে নিহত ৩৫, নিখোঁজ ৫০

জাপানে প্রবল বর্ষণ, বন্যা-ভূমিধসে নিহত ৩৫, নিখোঁজ ৫০

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক :
জাপানের মধ্য ও পশ্চিমাঞ্চলজুড়ে টানা বৃষ্টিপাত ১৬ লাখেরও বেশি জাপানি ঘরছাড়া হয়েছে। তুমুল বৃষ্টির কারণে সৃষ্ট ভূমিধসের পর কমপক্ষে ৩৫ জনের মৃত্যু হয়েছে এবং অন্তত ৫০ ব্যক্তি নিখোঁজ রয়েছে।

আজ শনিবার সকালে দেশটির আবহাওয়া অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।

সরকারি সূত্রের বরাত দিয়ে জাপান টাইমস বলছে, স্থানীয় সময় শনিবার সকাল ৭ টার দিকে ভারী বৃষ্টিপাতে ৫০০ টির বেশি বাড়িঘর ক্ষতিগ্রস্থ হয়েছে এবং কমপক্ষে ৪০ জন মানুষ আহত হয়েছে। আটকে পড়া, আহত এবং মৃতদেহগুলো উদ্ধারে প্রতিরক্ষা বাহিনীর প্রায় ৫০ হাজার সদস্য, পুলিশ ও দমকলকর্মী কাজ করছে।

দেশটির রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম এনএইচকে জানিয়েছে, ভারী বর্ষণে ১৬ লাখের বেশি মানুষকে তাদের ঘরবাড়ি থেকে সরিয়ে নেয়া হয়েছে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, জাপানের আবহাওয়া এজেন্সি দেশটির প্রধান দ্বীপ হনসুর চারটি প্রশাসনিক এলাকার জন্য বিশেষ আবহাওয়া সতর্কতা জারি করেছে। এ সময় তারা ভূমিধস, নদীর পানি বৃদ্ধি এবং তাদের ভাষায় ‘ঐতিহাসিক’ বৃষ্টিপাতের মধ্যে শক্তিশালী বাতাসের ব্যাপারে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে।

আবহাওয়া বিভাগ আরো বৃষ্টিপাতের ব্যাপারে সতর্ক করে দিয়েছে। তারা বলেছেন, যেসব এলাকায় ইতোমধ্যেই ভারী বর্ষণ হয়েছে সেখানে আগামীকাল রবিবার আরো বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

এনএইচকে জানিয়েছে, হিরোশিমায় এক ব্যক্তি ব্রিজ থেকে পড়ে গেলে তার মৃত্যু হয়। অন্যদিকে তাকাশিমা শহরে নালায় ভেসে গিয়ে ৭৭ বছর বয়সী এক ব্যক্তির মৃত্যু হয়েছে।

জাপানি সম্প্রচার মাধ্যমটি জানিয়েছে, ভূমিধসের একটি ভবন ক্ষতিগ্রস্ত হওয়ায় আরও দুইজনের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। তারা জানাচ্ছে, ওই ব্যক্তিদের হৃদস্পন্দন পাওয়া যায়নি, তবে তাদের এখনও মৃত ঘোষণা করা হয়নি।

এদিকে একটি পর্বত ধসে পড়ার ঘটনায় ৯৫ বছর বয়সী এক নারীকে তার বাড়িতে মৃতাবস্থায় পাওয়া গেছে। এর আগে শুক্রবার চারজনের মৃত্যু হয়েছিল।

সৌজন্য: অর্থসূচক