রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > প্রবাস > জাপানের কাছে কৃতজ্ঞ বাংলাদেশ

জাপানের কাছে কৃতজ্ঞ বাংলাদেশ

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥ স্বাধীনতা যুদ্ধের পর থেকে গত চার দশকে জাপান বাংলাদেশকে ধারাবাহিক সহায়তা করে যাওয়ার জন্য বাংলাদেশ কৃতজ্ঞ বলে জানিয়েছেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। অর্থনৈতিক ও সাংস্কৃতিকভাবে দুই দেশের সম্পর্ক আরো শক্তিশালী হবে বলেও মন্তব্য করেন তিনি।
গত মঙ্গলবার জাপানের দৈনিক জাপান টাইমসকে দেওয়া সাাতকারে তিনি এসব কথা বলেন। ২০১২ সালের নভেম্বর মাসে তিনি জাপানের রাষ্ট্রদূত নিযুক্ত হন।
বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৬ শতাংশ এবং জাপানে রফতানি সম্প্রতি বেড়েছে উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, “কিন্তু গত এপ্রিল মাসের গার্মেন্টস দুর্ঘটনাসহ নানা দুঃখজনক ঘটনা গণমাধ্যমে ব্যাপকভাবে প্রচারিত হওয়ায় সাফল্য আড়ালে পড়ে গেছে।”
দুই দেশের সুস্থ কূটনৈতিক সম্পর্কের পেছনে জাপানের রাজনীতিক তাকাশি হায়াকাওয়ার অবদানের জন্য তাকে ধন্যবাদ জানিয়ে রাষ্ট্রদূত বলেন, গত চার দশক ধরে দুই দেশের মধ্যে গভীর সদিচ্ছা ও সহমর্মিতা রয়েছে।
মাসুদ বিন মোমেন আরো বলেন, “সদ্য স্বাধীন হওয়া বাংলাদেশ গড়ে তোলা ও বসবাসের উপযোগী করার কাজে জাপানও যুক্ত ছিল।” দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ব্যাপারে হায়াকাওয়ার উক্তি “বিশ্বে জাপানিদের সবচেয়ে বড় বন্ধু বাংলাদেশিরা” স্মরণ করেন তিনি।
রাষ্ট্রদূত আরো জানান, বর্তমানে প্রায় ১১ হাজার ৪০০ জন বাংলাদেশি জাপানে বাস করছেন। ২০১২ সালে টোকিও বিশ্ববিদ্যালয়ে ফরেন স্টাডিজ বিভাগে বাংলা ভাষাশিা যুক্ত করা হয়েছে।