রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > জাতীয় পরিচয়পত্র সংশোধন ॥ ট্রাস্ট ও ডাচ-বাংলা ব্যাংকে ‘অতিরিক্ত’ টাকা আদায়ের অভিযোগ

জাতীয় পরিচয়পত্র সংশোধন ॥ ট্রাস্ট ও ডাচ-বাংলা ব্যাংকে ‘অতিরিক্ত’ টাকা আদায়ের অভিযোগ

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥

ঢাকা: জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সংশোধনের ক্ষেত্রে ট্রাস্ট ব্যাংক ও ডাচ-বাংলা ব্যাংকের বিরুদ্ধে অতিরিক্ত সার্ভিস চার্জ আদায়ের অভিযোগ উঠেছে।

সম্প্রতি বিভিন্ন সেবাগ্রহীতার কাছ থেকে এ ধরনের অভিযোগ পায় নির্বাচন কমিশন (ইসি)। এর পরিপ্রেক্ষিতে ভুক্তভোগী নাগরিকদের সংশ্লিষ্ট থানা বা উপজেলা নির্বাচন কর্মকর্তার কাছে অভিযোগ দায়েরের জন্য বিজ্ঞপ্তি জারি করেছে সংস্থাটি।

ইসির এনআইডি শাখার পরিচালক (অপারেন্স) সৈয়দ মোহাম্মদ মুসা স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সম্প্রতি ইসির সঙ্গে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী ট্রাস্ট ব্যাংক লিমিটেড ও ডাচ-বাংলা ব্যাংক লিমিটেডের সব শাখায় এবং তাদের অনুমোদিত এজেন্টের মাধ্যমে অনলাইন ব্যাংকিং বা মোবাইল ব্যাংকিং সেবার মাধ্যমে কার্ড নবায়ন, হারানো বা নষ্ট হওয়ার কারণে নতুন এনআইডি দেওয়া বা এনআইডির তথ্য উপাত্ত সংশোধন সংক্রান্ত সব ধরনের ফি জমা নেওয়া শুরু হয়েছে।

এখানে উল্লেখ্য যে, নির্ধারিত হারে এনআইডি ফি সংগ্রহের জন্য ইসির চুক্তি অনুযায়ী ট্রাস্ট ব্যাংক লিমিটেড ও ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড প্রতিবার ফি জমার জন্য ভ্যাটসহ ৬ (ছয়) টাকা সার্ভিস চার্জ আদায় করবে। কিন্তু ইতোমধ্যে অভিযোগ পাওয়া যাচ্ছে যে, ব্যাংক দু’টির কোনো কোনো শাখায় এবং কোনো কোনো এজেন্ট ফি জমার জন্য ৬ (ছয়) টাকার অতিরিক্ত সার্ভিস চার্জ আদায় করছে।

এই অবস্থায় বিজ্ঞপ্তিতে, ওই দু’টি ব্যাংক বা তার শাখা বা এজেন্ট, অতিরিক্ত কোনো চার্জ আদায় করলে সংশ্লিষ্ট থানা বা উপজেলা নির্বাচন কর্মকর্তার কাছে অভিযোগ দায়েরের জন্য অনুরোধ করা হয়েছে।

এই ব্যাংক দু’টি ছাড়াও সোনালী ব্যাংকের যে কোনো শাখা থেকে ফি জমা দেওয়ার ব্যবস্থা রয়েছে। বাংলানিউজটোয়েন্টিফোর.কম