শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > জাতীয় কৌশলে সমন্বিত প্রচেষ্টা চালাতে হবে : ডাচ রানী

জাতীয় কৌশলে সমন্বিত প্রচেষ্টা চালাতে হবে : ডাচ রানী

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥

নেদারল্যান্ডসের রানী ম্যাক্সিমা বলেছেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশের শতভাগ মানুষকে আর্থিক অন্তর্ভুক্তির আওতায় আনার পরিকল্পনা বাস্তবায়নের ক্ষেত্রে প্রচুর সমন্বয় সাধন করতে হবে। জাতীয় কৌশলে সমন্বিত প্রচেষ্টা চালাতে হবে। এজন্য স্বচ্ছতা ও স্থিতিশীলতা গুরুত্বপূর্ণ।

বাংলাদেশে তিনদিনের সফর শেষে আজ হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। এর আগে ডাচ রানী রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাত করেন। উন্নয়নের জন্য আর্থিক অন্তর্ভুক্তি বিষয়ক জাতিসঙ্ঘ মহাসচিবের বিশেষ দূত হিসাবে রানী মেক্সিমা বাংলাদেশ সফর করেছেন।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান ও জাতিসঙ্ঘের আবাসিক প্রতিনিধি রবার্ট ওয়েটকিনস।

বাংলাদেশে মোবাইলে আর্থিক লেনদেন ‘খুবই সম্ভাবনাময়’ মন্তব্য করে ডাচ রানী বলেন, এটি মানুষের দোরগোড়ায় অল্প খরচে সেবা পৌঁছে দিচ্ছে। ব্র্যাক ব্যাংকের বিকাশ- এর মত সেবার মাধ্যমে একদিকে মানুষ খুব সহজেই আর্থিক লেনদেন করতে পারছে, অন্যদিকে সঞ্চয়ের সুবিধা পাচ্ছে। তবে যে মোবাইল ফোনের মাধ্যমে এই লেনদেন হচ্ছে তা অবশ্যই নিবন্ধিত হতে হবে এবং লেনদেন করতে হবে নিজের অ্যাকাউন্ট থেকে।

রানী মেক্সিমা বলেন, সরকারি বা এনজিও- উভয় খাতের জন্যই স্বচ্ছতা খুবই গুরুত্বপূর্ণ। আর্থিক অন্তর্ভুক্তি দুর্নীতিকে কঠিন করে তোলে। তিনি বলেন, স্বাস্থ্য, শিক্ষা, কৃষি প্রভৃতি বিষয়কে আর্থিক অন্তর্ভুক্তির আওতায় আনতে হবে। অন্যথায় এই উদ্যোগ সফল হবে না।

জাতিসঙ্ঘের সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যের (এডিজি) পর টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনের ক্ষেত্রেও বাংলাদেশের প্রস্তুতিকে ‘চমৎকার’ বলে মন্তব্য করেন ডাচ রানী। তিনি বলেন, ক্ষুদ্রঋণের ক্ষেত্রে বিশ্বে নেতৃত্ব দিচ্ছে বাংলাদেশ। এ খাতে বাংলাদেশের অভিজ্ঞতাও ব্যাপক। তাই বাংলাদেশ সম্পর্কে চমৎকার একটি ধারণা নিয়ে দেশে ফিরে যাচ্ছি।

ড. আতিউর রহমান বলেন, বিদেশ থেকে রেমিট্যান্স আসার পথ আগের চেয়ে অনেক সহজ হয়েছে, খরচও কমেছে। জাতীয় পরিচয় পত্রের মাধ্যমে নিবন্ধন যাচাই-বাছাই প্রক্রিয়া শেষ হলে প্রবাসীরা তাদের প্রিয়জনের কাছে বিদেশ থেকে মোবাইল ফোনের মাধ্যমে সরাসরি রেমিট্যান্স পাঠাতে পারবেন। ২০২১ সালের মধ্যে বাংলাদেশের শতভাগ মানুষকে আর্থিক অন্তর্ভুক্তির আওতায় আনতে সরকার জোরালোভাবে কাজ করে যাচ্ছে।

সংবাদ সম্মেলনের পর ডাচ রানী বিশেষ বিমানে ঢাকা ছেড়ে গেছেন।