রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > জাতীয়করণ হচ্ছে না বেসরকারি ৩৬ কলেজ

জাতীয়করণ হচ্ছে না বেসরকারি ৩৬ কলেজ

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার ক্ষমতায় আসার পর জাতীয়করণের উদ্দেশেও বেসরকারি ৪৪টি কলেজ নির্বাচন করে। সাড়ে চার বছরের বেশি সময়ে চূড়ান্ত এ তালিকা থেকে জাতীয়করণ হয়েছে মাত্র আটটি। সরকারের বাকি সময়ে আর কোনো কলেজ জাতীয়করণ হচ্ছে না বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জাতীয়করণের জন্য ২০১১ সালে সরকার যে ৪৪টি কলেজের তালিকা করে তাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত কলেজ ছিল পাঁচটি। বাকি ৩৯টির তালিকা মন্ত্রী, সংসদ সদস্য ও আমলাদের সুপারিশের ভিত্তিতে করা হয়। শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, এ তালিকা তৈরি করতে চারটি বিশেষ মানদণ্ডের ভিত্তিতে যোগ্য প্রতিষ্ঠান নির্বাচন করা হয়। এগুলো হলো— প্রতিষ্ঠানের একাডেমিক স্বীকৃতি, শিক্ষার্থীর সংখ্যা, বিভিন্ন পাবলিক পরীক্ষায় প্রতিষ্ঠানের পরীক্ষার সংখ্যা ও পাবলিক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীর হার।

এ প্রসঙ্গে শিক্ষা সচিব কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, বিভিন্ন সময় কয়েকটি কলেজ জাতীয়করণ করা হয়েছে। তবে অর্থের অভাবে বেশির ভাগ কলেজই জাতীয়করণ করা যায়নি।

জাতীয়করণ না হওয়া উল্লেখযোগ্য কলেজগুলোর মধ্যে রয়েছে— ফরিদপুরের বীরশ্রেষ্ঠ আবদুর রউফ ডিগ্রি কলেজ, রাজবাড়ীর মৃধা শহীদ দিয়ানত ডিগ্রি কলেজ, খুলনার বঙ্গবন্ধু কলেজ, গোপালগঞ্জের মুকসুদপুর কলেজ, বরিশালের শহীদ আবদুর রব কলেজ, মুক্তিযোদ্ধা কলেজ, কিশোরগঞ্জের জিল্লুর রহমান মহিলা কলেজ, ঢাকার মিরপুরের বঙ্গবন্ধু কলেজ, খগেন্দ্রনাথ মহিলা কলেজ, বাগেরহাটের মংলা কলেজ, ঢাকার কলাতিয়া ডিগ্রি কলেজ, খুলনার পাইকগাছা কলেজ, রাজবাড়ীর পাংশা বিশ্ববিদ্যালয় কলেজ, মাদারীপুরের রাজৈর ডিগ্রি কলেজ, চরমুগরিয়া মহাবিদ্যালয়, ঢাকার শেখ ফজিলাতুননেছা ইসলামিক মহিলা কলেজ, মনপুরা ডিগ্রি কলেজ, বরিশালের আবুল কালাম ডিগ্রি কলেজ, লালমাটিয়া মহাবিদ্যালয়, ফরিদপুরের নগরকান্দা মহাবিদ্যালয়, খুলনার জোবেদা খানম মহিলা কলেজ, বাগেরহাটের শহীদ শেখ আবু নাসের কলেজ, ঢাকার শ্যামপুর মডেল স্কুল অ্যান্ড কলেজ, নেত্রকোনার মোহনগঞ্জ ডিগ্রি কলেজ, যশোরের কেশবপুর ডিগ্রি কলেজ, কেশবপুর হাজি মোতালেব মহিলা কলেজ, রাজবাড়ীর গোয়ালন্দ কামরুল ইসলাম মহাবিদ্যালয়, খুলনার দৌলতপুর কলেজ ও আলফাডাঙ্গা ডিগ্রি কলেজ।