রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > শীর্ষ খবর > জলাবদ্ধ রাজধানীর ভোগান্তি লাঘবে ফায়ার সার্ভিস

জলাবদ্ধ রাজধানীর ভোগান্তি লাঘবে ফায়ার সার্ভিস

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
রাজধানীসহ সারা দেশে টানা তিন দিনের বৃষ্টিতে রাজধানীর মহাসড়কগুলো তলিয়ে গেছে বৃষ্টির পানিতে। এতে রাজধানীবাসীর পড়তে হয়েছে চরম ভোগান্তিতে। আর জনগণের ভোগান্তি লাঘবের কথা চিন্তা করে রাজধানীর তলিয়ে যাওয়া গুরুত্বপূর্ণ পয়েন্টে জনগণের পারাপারে লাইফ বোটে সেবা দিয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স।

রাজধানীর মতিঝিল, কাকাইল মোড়, বাংলামোটর, কাওরান বাজার, ফার্মগেট ও আসাদগেটসহ কয়েকটি গুরুত্বপূর্ণ পয়েন্টে শনিবার সকাল থেকে বিকেল পর্যন্ত এ সেবা দিতে দেখা যায়। যা সড়কের পানি নিরসন না হয়ে চলাচল উপযুক্ত না হওয়া পর্যন্ত চলে। সরেজমিনে শনিবার সকাল থেকে বিকেল পর্যন্ত রাজধানীর বিভিন্নস্থান ঘুরে এমন চিত্রই দেখা মেলে।

রাজধানীজুড়ে দেখা যায়, সকাল থেকেই বিকেল পর্যন্ত ছিল টানা বৃষ্টি। যার ফলে রাজধানীর অধিকাংশ দোকান ছিল বন্ধ। গুরুত্বপূর্ণ প্রয়োজন ছাড়া সহজে ঘর থেকে বের হননি সাধাণ মানুষ। কিন্তু কর্মজীবীরা নিজ নিজ কর্মের তাগিদে বের হয়ছেন। আর সড়কে দেখা মেলে স্কুল-কলেজগামী শিক্ষার্থীদের। আর রাজপথে গাড়ী সংখ্যা তুলনামুলক কম থাকা সত্ত্বেও মহাসড়কের জলবদ্ধতার কারণে ছিল তীব্র যানজট।

রাজধানীর মতিঝিলের ব্যাংক পাড়া এলাকায় শারমিন নামের এক শিক্ষিকা আমাদের সময় ডট কমকে জানান, গত দিন (বৃহস্পতিবার) তীব্র বৃষ্টির কারণে মতিঝিলের গোলচত্বরের হাটু পানি পার করেই ভেজা কাপড় চোপড় পরেই ক্লাস করতে হয়েছে। অথচ ফায়ার সার্ভিসের বোট দিয়ে পার হতে পেরেছি। অন্যথায় গতদিনের মত ভেজা অবস্থায় ক্লাস করতে হতো।

অপরদিকে মতিঝিল কলেজ ও নটরডেম কলেজের শিক্ষার্থীরা আমাদের সময় ডটকমকে জানান, পরীক্ষা সামনে। তাই রোদ বৃষ্টি উপেক্ষা করেই ক্লাস করতে হচ্ছে এবং প্রাইভেটে যেতে হচ্ছে। আর তীব্র জলাবদ্ধতার আটকা থাকা অবস্থায় সহযোগীতা করেছে ফায়ার সার্ভিসের কর্মীরা। তাদের ছোট বোট দিয়ে পারাপার করে। নাহলে হাটু পানি ভেঙ্গে রাস্তা পারাপার করা ছাড়া কোন উপায় ছিল না।

কর্তব্যরত ফায়ার সার্ভি কর্মীরা আমাদের সময় ডটকমকে জানান, প্রবল বৃষ্টিতে জলাবদ্ধ নগর বাসীর কিছুটা হলেও ভোগান্তি কমাতে তাদের এই চেষ্টা। যা প্রতিনিয়তের মত সব সময় থাকবে বলে আশাবাদি।

অপরদিকে বনানী এলাকায় মাসুদ চাকুরীজীবী আমাদের সময় ডটকমকে জানান, ঢাকার কিছু গুরুত্বপূর্ণ এলাকায় রাস্তার পানি পারাপারে ফায়ার সার্ভিসকে তাদের নৌকা দিয়ে পারা পার করে দিতে শুনেছি। এমনটা বনানী এলাকায় থাকলে আমাকে আর ঘন্টা সময় ধরে পানি নিরসণের জন্য অপেক্ষা করতে হতো না।

ফায়ার সার্ভিস সদরদপ্তরের এক কর্মকর্তা শনিবার সন্ধ্যায় আমাদের সময় ডটকমকে জানান, শনিবার সকাল থেকে বিকেল পর্যন্ত রাস্তার জলাবদ্ধতা পারাপারে ফায়ার সার্ভিসের জেমেনি বোট সেবা কার্যক্রম ছিল। তবে পানি নিরসণের বিলম্বের কারণে কোথাও কোথাও আবার সন্ধ্যা ৭টা পর্যন্ত জনগণকে এ সেবা প্রদান করা হয়েছে।

অপর দিকে ফায়ার সার্ভিসের ঢাকার উপ-পরিচালক দেবাশীষ বর্ধন জানান, টানা বৃষ্টিতে রাজধানীর জুড়ে তীব্র জলাবদ্ধতা তৈরি হয়েছে। ফলে বিড়ম্বনায় পড়েছেন শিক্ষার্থী ও কর্মজীবীরা। তাই নগরবাসীর নির্দিষ্ট সময়ে গন্তব্যস্থলে পার করতে ফায়ার সার্ভিসের ছোট ছোট লাইফ বোটের ব্যবস্থা করা হয়েছে। যা সম্পূর্ণ বিনামূল্যে দেয়া এই সেবাটি সার্বক্ষণিক দেয়া হবে।