রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > ছয় জনের মধ্যে ‘অন্যতম’ সুয়ারেজ

ছয় জনের মধ্যে ‘অন্যতম’ সুয়ারেজ

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥
ঢাকা: স্প্যানিশ ক্লাব বার্সেলোনার হয়ে নিজের প্রথম মৌসুমেই বাজিমাত করেছেন লুইস সুয়ারেজ। কাতালানদের হয়ে ট্রেবল জয়ে রেখেছেন অন্যতম ভূমিকা। গোল করেছেন প্রতিটি লিগেই। সেই সঙ্গে লুইস এনরিকের আস্থার প্রতিদান দিয়েছেন এ উরুগুইয়ান স্ট্রাইকার।

সুয়ারেজ বার্সার আসার আগে ইংলিশ ক্লাব লিভারপুলের হয়ে চারটি মৌসুম খেলেছিলেন। আর অ্যানফিল্ড থেকে ন্যু ক্যাম্পে এসে অন্যরকম এক রেকর্ডে ভাগ বসালেন তিনি। যা লিভারপুল ছেড়ে আসার পর আরো পাঁচজন ফুটবলার এমন কীর্তি গড়েছিলেন। অল রেডস ছেড়ে আসার পর এখন পর্যন্ত ছয় জন ফুটবলার বিভিন্ন ক্লাবের হয়ে চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিতেছেন। সুয়ারেজ তাদের মধ্যে অন্যতম।

সুয়ারেজের আগে বার্সার আরেক তারকা ডিফেন্ডার জাভিয়ার মাশ্চেরানো ২০১০ সালে লিভারপুল ছাড়ার পর ন্যু ক্যাম্পে ১৭.৫ মিলিয়ন পাউন্ডে যোগ দিয়েছিলেন। পরে ২০১১ ওয়েম্বলি ফাইনালেই বার্সা ৩-১ গোলে জিতে নেয় ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে। আর এবারের বার্লিন ফাইনালেও একই ব্যবধানে জুভেন্টাসকে হারায় দলটি।

এর আগে ২০০৯ সালে লিভারপুল থেকে রিয়াল মাদ্রিদে আসা জাভি আলোনসো ও আলভারো আরবেলোয়া ২০১৪ চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিতেন। এছাড়া ২০১১ সালে অ্যানফিল্ড থেকে আরেক ইংলিশ ক্লাব চেলসিতে আসা ফার্নান্দো তোরেস ও রাউল মেরিলেস পরের বছরই ব্লুজদের হয়ে ইউরোপ সেরার খেতাব জেতেন।

আর এ মৌসুমে চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিতে আগের পাঁচ জনের সঙ্গে রেকর্ডে ভাগ বসান সুয়ারেজ। সুয়ারেজ লিভারপুলের হয়ে ১৩৩ ম্যাচে রেকর্ড ৮২টি গোল করেছিলেন। আর ৭৫ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে বার্সাতে যোগ দেয়া সাবেক আয়াক্স স্ট্রাইকার কাতালানদের হয়ে এখন পর্যন্ত ৪৩ ম্যাচে করেছেন ২৫টি গোল। সেই সঙ্গে ২০টি গোলে তিনি সহায়তাও করেছেন। লা লিগায় সুয়ারেজ ২৭ ম্যাচে করেছেন ১৬ গোল। আর চ্যাম্পিয়নস লিগে ১০ ম্যাচে ফাইনালের একটি গোল সহ সাত গোল। এছাড়া কোপা দেল রে’তে ছয় ম্যাচে দুটি গোল।