শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > ছাত্রদলের ৩ নেতাকে বহিস্কারের প্রতিবাদে বিক্ষোভ

ছাত্রদলের ৩ নেতাকে বহিস্কারের প্রতিবাদে বিক্ষোভ

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
ঢাকা : দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে ছাত্রদলের তিন নেতাকে বহিস্কারের প্রতিবাদে বিক্ষোভ করেছে দলের বিক্ষুদ্ধ নেতাকর্মীরা।

মঙ্গলবার বিকেল ৪টার দিকে ছাত্রদলের নতুন কমিটির পদবঞ্চিত নেতাকর্মীরা বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আসতে থাকেন।
পরে তারা ব্যাপক শোডাউন করে নয়াপল্টন এলাকায় মিছিল করেন। বিক্ষুদ্ধ নেতাকর্মীরা ছাত্রদলের শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী ও সহ-ছাত্র বিষয়ক সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকুর বিরুদ্ধে স্লোগান দেন এবং তাদের ‘সরকারের এজেন্ট’ হিসেবে আখ্যা দেন।
বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে ছাত্রদলের সাবেক সাংগঠনিক সম্পাদক আনিসুর রহমান তালূকদার খোকন এবং সাবেক সহ-সভাপতি আবু সাঈদকে বিএনপির প্রাথমিক সদস্য পদসহ সকল পর্যায়ের পদ থেকে বহিস্কার করা হয়। একই সঙ্গে ছাত্রদলের কেন্দ্রীয় সংসদও বর্তমান কমিটির যুগ্ম সম্পাদক গাজী রেজওয়ানুল হক রিয়াজকে বহিস্কার করে।
এর প্রতিবাদে মঙ্গলবার বিকেলে নেতাকর্মীরা দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ দেখান। এ সময় বহিস্কৃত নেতারা অভিযোগ করেন, যথাযথ সাংগঠনিক প্রক্রিয়া না মেনে তাদের বহিস্কার করা হয়েছে। কোনো আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়ে এ্যানী-টুকুর ‘ষড়যন্ত্রের প্ররোচনায়’ দল এ সিদ্ধান্ত নিয়েছে।
বহিস্কৃত নেতা আনিসুর রহমান তালুকদার খোকন রাইজিংবিডিকে বলেন, ‘দলীয় সিদ্ধান্তের পর এ বিষয়ে বলার কিছু নেই। বিএনপি চেয়ারপারসন যে সিদ্ধান্ত নেবেন তাতে আমরা শ্রদ্ধা জানাই। কিন্তু বিএনপি ও ছাত্রদলকে সরকারের এজেন্ট ও দালালমুক্ত করতে আমাদের আন্দোলন অব্যাহত থাকবে। দল আমাদের বিরুদ্ধে যে সিদ্ধান্ত নিয়েছে, এর ভূল একদিন বুঝতে পারবে। তখন দলে আবার প্রত্যাবর্তন হবে।’
তবে বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, তাদের বহিস্কারের সিদ্ধান্ত দলীয়। এক্ষেত্রে পার্টির গঠনতন্ত্র অনুসরণ করা হয়েছে। বিএনপি প্রধান যে সিদ্ধান্ত নিয়েছেন, তাকে চ্যালেঞ্জ না জানিয়ে শ্রদ্ধা জানাতে বলেন তিনি।
রিজভী বলেন, হরতালের সময়ে কার্যালয়ের গেট থেকে ১৮ ইঞ্চি দুরত্বে অবস্থান করতে না দিলেও এখন ছাত্রদলের নেতাকর্মীরা কার্যালয়ের সামনে বিক্ষোভ করছেন। এর মাধ্যমে সরকার বিএনপি অফিসের সামনে বিশৃঙ্খলা, বিভেদে উস্কানি দিচ্ছে। সেজন্য সুকৌশলে, সুচতুরভাবে ষড়যন্ত্র করছে।
নেতৃত্বের প্রতিযোগিতা থাকলেও দলের সর্বস্তরের নেতাকর্মীরা ঐক্যবদ্ধ আছে জানিয়ে বিএনপির এই নেতা বলেন, ‘বিভিন্ন সময়ে কেউ বহিস্কার হন। আবার সিদ্ধান্ত পূনর্বিবেচনাও হয়।’
তিন নেতাকে বহিস্কারের পাশাপাশি সংগঠনের সাবেক সহ-সভাপতি জাভেদ হাসান স্বাধীন, তরুণ দে, সাবেক যুগ্ম সম্পাদক তরিকুল ইসলাম টিটু, ফেরদৌস আহমেদ মুন্না এবং সাবেক সহ-সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম রয়েলকে স্ব-শরীরে উপস্থিত হয়ে কারণ দর্শাতে বলা হয়।
এ ছাড়া ছাত্রদলের চকবাজার থানা শাখার সভাপতি নাহিদুল ইসলাম নাহিদ এবং ছাত্রদলের চকবাজার থানা শাখার সাবেক সভাপতি জাকির হোসেন বাবুকেও স্ব-শরীরে ছাত্রদলের অফিসে হাজির হয়ে কারন দর্শাতে বলা হয়।
মঙ্গলবার ওইসব নেতা বিএনপি ও ছাত্রদলের কার্যালয়ে পৃথকভাবে এসে তাদের কারন ব্যাখ্যা করেছেন।
গত ১৪ অক্টোবর রাজিব আহসানকে সভাপতি ও আকরামুল হাসানকে সাধারণ সম্পাদক করে ছাত্রদলের নতুন কমিটি ঘোষণার পর থেকেই ওই কমিটি প্রত্যাখ্যান করে বিক্ষোভ জানিয়ে আসছে পদবঞ্চিত নেতাকর্মীরা।
একই সঙ্গে তারা বিএনপির ছাত্র বিষয়ক সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী ও সহ-ছাত্র বিষয়ক সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকুকে সাংগঠনিক দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়ার দাবি করছেন।
এর জের ধরে ছাত্রদলের পদবঞ্চিত ও বিক্ষুদ্ধ নেতাকর্মীরা গত ৭ নভেম্বর রাজধানীর নভোথিয়েটারের সামনে বিএনপির ছাত্রবিষয়ক সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী ও সহ-ছাত্র বিষয়ক সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকুর গাড়িতে হামলা করেছে।
ওই ঘটনার জের ধরেই তিন নেতাকে বহিস্কার ও সাত জনকে কারন দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে বলে জানিয়েছে দলীয় সূত্র। বেঙ্গলিনিউজটোয়েন্টিফোর.কম ডেস্ক