শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > চুল গজানোর ওষুধ গ্রহণে দেখা দেয় যৌন অক্ষমতা

চুল গজানোর ওষুধ গ্রহণে দেখা দেয় যৌন অক্ষমতা

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
ঢাকা: আপনি কি জানেন যে চুল গজানোর ওষুধের এক মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। নতুন এক গবেষণায় বলা হয়েছে, টাক মাথায় চুল গজানোর ওষুধ পুরুষের যৌনস্বাস্থ্যে মারাত্মক ক্ষতি করতে পারে। আমেরিকার ম্যাসাচুসেটসের বোস্টন ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিন (বিইউএসএম)-এর এক দল গবেষকের গবেষণাপত্রে এ তথ্য তুলে ধরা হয়।

প্রতিবেদনে বলা হয়, পুরুষের মাথায় চুল বৃদ্ধি বা চুল গজাতে কয়েকটি বিশেষ ধরনের ওষুধ ব্যবহার করা হয়। চুল পড়ে যাওয়ার এ সমস্যা ‘অ্যালোপেসিয়া’ নামে পরিচিত। এটা বিশেষ ধরনের চর্মরোগ যা মাথার ত্বকে গোলাকার আকৃতিতে দেখা যায়। এসব অংশ থেকে চুল পড়ে যায়। এর সমাধানে যে সব ওষুধ ব্যবহৃত হয় তা সাধারণত পুরুষের ‘বেনিং প্রোস্টেট এনলার্জমেন্ট (বিপিএইচ)’ সমস্যার ক্ষেত্রেও ব্যবহৃত হয়। সাধারণ ৫০ বছর বয়সের পর পুরুষের এ সমস্যা দেখা দেয়। এতে প্রোস্টেট গ্রন্থি স্ফীত হয়ে যায়। উভয় সমস্যাতে যে ওষুধ ব্যবহৃত হচ্ছে তা পুরুষের যৌন সক্ষমতা নষ্ট করতে পারে। এতে যৌন আকাঙ্ক্ষা কমে যাওয়াসহ পুরুষাঙ্গ নিস্তেজ হয়ে যেতে পারে।

বিশ্বের বহু পুরুষ বিপিএইচ সমস্যা থেকে মুক্তি পেতে ফিনাস্টেরাইড অথবা ডুটাস্টেরাইড খেয়ে থাকেন। এরা প্রোস্কার এবং অ্যাভোডার্ট নামেই বেশি পরিচিত। গবেষণায় দেখা গেছে, এসব ওষুধ সমস্যা সমাধানে তেমন কাজ করে না।

এদিকে, চুল গজানোর জন্যে প্রোস্কার এবং অ্যাভোডার্ট ব্যবহৃত হয়। যারা এগুলো খাচ্ছেন তাদের মধ্যে যৌন অক্ষমতা বড় আকারে দেখা দিয়েছে।

গবেষকরা ধারণা করছেন, সেক্সুয়াল সমস্যা ছাড়াও হৃদরোগের নানা ক্ষতি করছে এসব ওষুধ।

প্রধান গবেষক বিইউএসএম-এর বায়োক্যামিস্ট্রি বিভাগের প্রফেসর আবদুল মাজেদ জানান, চুল গজানোর ওষুধ মূলত ৫আলফা-রিডাকটেজ ইনহিবিটরস (৫এ-আরএলএস) গ্রুপের অন্তর্ভুক্ত। এই গ্রুপ দেহে ইনসুলিন উৎপাদনের ক্ষমতা নষ্ট হওয়া, টাইপ ২ ডায়াবেটিস, অস্টেপরোসিস এবং রক্তনালীর সমস্যাকে দ্রুততার সঙ্গে অবনতির দিকে নিয়ে যায়। কিছু ক্ষেত্রে পুরুষের মধ্যে বিষণ্নতা বা বিপাকক্রিয়ায় সমস্যা সৃষ্টিও করতে দেখা গেছে। সূত্র : হিন্দুস্তান টাইমস, ন্যাশনাল হেলথ সার্ভিস (ইউকে)