শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > চিন্তা-চেতনা-উদ্ভাবনী শক্তি কাজে লাগাতে হবে

চিন্তা-চেতনা-উদ্ভাবনী শক্তি কাজে লাগাতে হবে

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যে যেখানে দায়িত্বে থাকবেন, সেখান থেকেই আপনাদের চিন্তা-চেতনা ও উদ্ভাবনী শক্তি কাজে লাগিয়ে দেশটাকে এগিয়ে নিয়ে যেতে হবে। ডিজিটাল বাংলাদেশ ভিশন-২০২১ বাস্তবায়নে আপনারা কাজ করে যাচ্ছেন। আপনাদেরই কাজ করে যেতে হবে।

বৃহস্পতিবার (২৮ জুলাই) দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারে ‘উন্নয়ন উদ্ভাবনে জনপ্রশাসন-২০১৬’ শীর্ষক আন্তর্জাতিক সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বিশ্বের উন্নত দেশের সঙ্গে পাল্লা দিতে আমাদের আরও বেশি দক্ষতা বাড়াতে। সেই দক্ষতা বাড়ানোর জন্য আমরা দেশি-বিদেশি প্রশিক্ষণের ব্যবস্থা করেছি।

দেশে তথ্য-প্রযুক্তি উন্নয়নের কথা স্মরণ করিয়ে দিয়ে শেখ হাসিনা বলেন, মোটরযানের ট্যাক্স এখন অনলাইনে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। ইউটিলিটি ফিও অনলাইনে দেওয়া হচ্ছে। টেলিমেডিসিন সেবা ও বিশেষজ্ঞ পরামর্শও এখন অনলাইনে দেওয়া সম্ভব হচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ জনগণের সরকার। এ ধারণা জাতির পিতা দিয়ে গেছেন। জাতির পিতা আমাদের স্বাধীনতা দিয়েছেন।

তিনি বলেন, ১৯৯৬ সালের আগে ডিজিটাল কিছুই ছিলো না। আমরা ক্ষমতায় আসার পর তথ্য-প্রযুক্তির দিকে নজর দেই। আগে কেউ কম্পিউটার চলাতে পারতো না। দামও ছিলো আকাশচুম্বী। আর এখন প্রায় সবাই কম্পিউটার ব্যবহার করতে পারেন। এখনকার বাংলাদেশ সত্যিই ডিজিটাল বাংলাদেশ। এখন ইউনিয়নে বসে সারা বিশ্বের খবর নেওয়া যায়।

‘প্রশাসন, আইনশৃঙ্খলা, কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ ও অবকাঠমো উন্নয়নসহ প্রতিটি স্তরের সরকারি কর্মচারীদেরকে দেশের জন্য নতুন করে ভাবতে হবে। সেবা প্রদানের নতুন কৌশল ও পদ্ধতি উদ্ভাবন করতে হবে। মানুষ আমাদের কাছে আসবে না। আমাদেরই মানুষের কাছে গিয়ে সেবা দিতে হবে’- বলেন প্রধানমন্ত্রী।

এ সময় প্রধানমন্ত্রী প্রযুক্তির অপব্যবহার রোধে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানান।