শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > জাতীয় > চার বছরেও মেরামত হয়নি বেড়িবাঁধ, আতংকে উপকূলীয় এলাকাবাসীরা

চার বছরেও মেরামত হয়নি বেড়িবাঁধ, আতংকে উপকূলীয় এলাকাবাসীরা

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
প্রায় চার বছরেও পুরোপুরি মেরামত হয়নি ঘুর্ণিঝড় মহাসেনে ক্ষতিগ্রস্থ উপকূলীয় এলাকার বেড়িবাঁধ। এর ফলে এখনো এলাকাগুলোতে জোয়ারের পানি ঢুকছে। ২০১৩ সালের ১৬ মে দেশের উপকুলীয় অঞ্চলে আঘাত হানে ঘূর্ণিঝড় মহাসেন। এতে মারা যান প্রায় ২০ জন। ক্ষতিগ্রস্থ হয় উপকুলের বেড়িবাঁধ। মহাসেনের চার বছর পরেও ক্ষতিগ্রস্থ বাধ সম্পূর্ণ মেরামত না হওয়ায় উপকূলবাসীর এখন আতংকে দিন কাটে।

স্থানীয়রা বলছে, বাঁধগুলো এ সময় মেরামত করা না গেলে প্রাণহানি সহ আবারো ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে। এলাকাবাসীর একজন জানালেন, আমরা খুব আতংকের মধ্যে আছি। এসময় বাঁধ মেরামত না হলে আমাদের মাঠ-ঘাট, গাছপালা, গুরু-ছাগল, মসজিদ-মাদ্রাসা সবকিছুই চলে যাবে।

প্রতিনিয়ত জোয়ারের পানিতে প্লাবিত হচ্ছে নি¤œাঞ্চল।  ভাঙ্গা বেড়িবাঁধ দিয়ে পানি ঢুকে ভাসিয়ে নিয়ে যাচ্ছে মাঠের ক্ষেত, নষ্ট হচ্ছে ফসলি জমি। ব্যাহত হচ্ছে যোগাযোগ ব্যাবস্থা ও স্বাভাবিক জীবনযাত্রা। ক্ষতিগ্রস্থ এসব বাধ নির্মাণ না হলে আবারো প্রাণহাণী সহ ব্যাপক ক্ষতিগ্রস্থ হবে উপকুলবাসী।

এলাকার আরেকজন জানালেন, জোয়ার বাড়লে ওই এলাকা সাথে সাথে প্লাবিত হয় এবং ডুবে যায়। আমাদের ছেলেমেয়ে স্কুলে যেতে পারেনা, রান্নাবান্না করার ব্যাপক সমস্যা হয়।

ক্ষতিগ্রস্থ বাধ পর্যাক্রমে মেরামত করা হবে বলে আশ্বাস দিলেন পানি উন্নয়ন বোর্ড ও স্থানীয় জেলা প্রতিনিধি। ভোলা-২ আসনের সংসদ সদস্য আলি আজম মুকুল বললেন, আমাদের কার্যক্রম চলছে। আমরা আশাকরি জুনের মধ্যে আমরা কাজ শেষ করতে পারবো।

বরগুনা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মশিউর রহমান বলেন, এ বর্ষায় যেন পানি না ধুকতে পারে এজন্যে আমরা উপস্থিত একটা ব্যাবস্থা গ্রহণ করবো।

দ্রুত ক্ষতিগ্রস্থ সব বাধ মেরামত করে উপকুল বাসীর স্বাভাবিক জীবণের নিশ্চয়তা দেবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এমনটি প্রত্যাশা এলাকাবাসীর।

চ্যানেল টুয়েন্টিফোর থেকে নেয়া