শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > চলতি বছর জনশক্তি রপ্তানি দাঁড়াবে সাড়ে পাঁচ লাখে

চলতি বছর জনশক্তি রপ্তানি দাঁড়াবে সাড়ে পাঁচ লাখে

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
ঢাকা ।
চলতি বছর বিভিন্ন দেশে জনশক্তি রপ্তানি দাঁড়াবে প্রায় সাড়ে পাঁচ লাখে। এরই মধ্যে এ বছর পাঁচ লাখ ২৩ হাজার ৫৯৮ জন জনশক্তি রপ্তানি করা হয়েছে। বৃহস্পতিবার প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি এসব তথ্য জানান।
মন্ত্রী বলেন, এ বছর প্রবাসীদের পাঠানো আয় (রেমিট্যান্স) ১৫ বিলিয়ন মার্কিন ডলারে গিয়ে দাঁড়াবে। তিনি অভিবাসী হিসেবে দেশ থেকে অবৈধভাবে কাউকে যেতে দেয়া হবে না। এরই মধ্যে নৌকায় করে যাওয়া বন্ধ করা হয়েছে।
তিনি বলেন, মালয়েশিয়ায় জিটুজি প্লাস (সরকারের হাতে রেখে বেসরকারি রপ্তানিকারকদের যুক্ত করে) পদ্ধতিতে শ্রমিক পাঠানোর বিষয়টি চূড়ান্ত পর্যায়ে আছে। শুধু সমঝোতা স্মারক সইয়ের বিষয়টি বাকি আছে।
মালয়েশিয়ায় কর্মী পাঠানোর বিষয়ে সিন্ডিকেট তৎপর কি না— জানতে চাইলে মন্ত্রী বলেন, সিন্ডিকেটের বিষয় আমার জানা নেই। তিনি জানান, প্রবাসীদের কল্যাণে প্রবাসী কল্যাণ ব্যাংক তফসিলি ব্যাংকে রূপান্তর করা হবে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, আন্তর্জাতিক অভিবাসী দিবস উদযাপন উপলক্ষে শুক্রবার শোভাযাত্রা, আলোচনাসভা, অভিবাসী মেলাসহ বেশ কিছু কর্মসূচি পালন করা হবে।
মন্ত্রী ছাড়াও সংবাদ সম্মেলনে কথা বলেন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হজরত আলী, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক শামছুন নাহার প্রমুখ।