শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > চলছে না বিআরটিসির বাস

চলছে না বিআরটিসির বাস

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
ঢাকা: অবরোধে পুলিশ, র‌্যাব, বিজিবির নিরাপত্তায় বেসরকারি পরিবহন চললেও রাষ্ট্রায়ত্ত পরিবহন সংস্থা বিআরটিসির বাস চলছে না। এক্ষেত্রে আশপাশের কয়েকটি জেলার সঙ্গে বাস চলাচল অব্যাহত থাকলেও পুরোপুরি বন্ধ দূরপাল্লার বাস সার্ভিস। ফলে গত ৪০ দিনে গড়ে সংস্থাটির আয় কমেছে প্রায় ২০ কোটি টাকা।

সংশ্লিষ্ট সূত্র আরো জানিয়েছে, এ কারণে ক্ষুব্ধ বেসরকারি পরিবহন মালিকরা। যার প্রভাব দেখা গেছে সম্প্রতি অনুষ্ঠিত এক আন্ত:মন্ত্রণালয় সভায়। সেখানে বাস মালিকরা সরাসরি বিআরটিসির বিরুদ্ধে বাস না চালানোর অভিযোগ জানান।
বিআরটিসির প্রশাসনের ঊর্ধ্বতন এক কর্মকর্তা দূরপাল্লার বাস চলাচল বন্ধ রয়েছে অভিযোগ অস্বীকার করে জানান, যাত্রী নিরাপত্তা বিবেচনায় দূরপাল্লার বাস চালানোর ক্ষেত্রে কিছুটা সতর্কতা অবলম্বন করা হচ্ছে।
সূত্র জানায়, গত ৫ জানুয়ারি থেকে দূরপাল্লার প্রায় সব বাস ও বিআরটিসির ১১৮টি ট্রাক চলাচল বন্ধ রয়েছে। গত ৪০ দিনে রাজস্ব আয় কমে যাওয়াসহ প্রতিদিন ক্ষতি হচ্ছে প্রায় ৫০ লাখ টাকা। এছাড়া ৩০টি বাস ভাঙচুর ও ১১টিতে অগ্নিসংযোগে ক্ষতি হয় আরো প্রায় ৮৮ লাখ টাকা। সাধারণ সময়ে মাসে প্রায় ২৪ কোটি টাকা আয় হলেও গত একমাসে আয় হয়েছে মাত্র ৮ কোটি টাকা। বিপরীতে সংস্থাটির নিজস্ব মাসিক খরচ ২০ কোটি টাকারও বেশি।
সূত্রের দাবি সংস্থাটির ৯৫০ সচল বাসের বিপরীতে অবরোধে এখন চলছে মাত্র ৪শটির মতো। একারণে মহানগরীর অধিকাংশ কাউন্টার বন্ধসহ কমিয়ে দেওয়া হয়েছে বাস চলাচল। পরিবহন মালিক সমিতির অভিযোগ বিআরটিসির অধিকাংশ বাসই ইজারা দেওয়া হয়েছে। ফলে ক্ষতিগ্রস্ত হলে বাসগুলো ইজারাদারদের সংস্কার করতে হবে। এজন্য সংস্থা থেকে একাধিকবার তাগাদা দেওয়া হলেও ইজারার বাস চলছে না। বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ অভিযোগ করে বলেন, হরতাল-অবরোধে দূরপাল্লার রুটে বাস চালানোর জন্য সরকার বারবার অনুরোধ করেছে। এজন্য নিরাপত্তাব্যবস্থাও নেয়া হয়। পুলিশ, র‌্যাব ও বিজিবির প্রহরায় বেসরকারি পরিবহন কোম্পানিগুলো বাস চালানো শুরু করে। সরকারের অনুরোধে গত কয়েক দিন যাবৎ রাতের পরিবর্তে দিনে চলছে বাস। কিন্তু বিআরটিসি কখনোই তাদের বাস নামাচ্ছে না। আন্ত:মন্ত্রণালয় বৈঠকেও এ বিষয়ে অভিযোগ করা হয়েছে।
বিআরটিসির চেয়ারম্যান মিজানুর রহমান বলেন, বিআরটিসির দূরপাল্লার বাস বন্ধ নেই। প্রথম কয়েকদিন বন্ধ থাকলেও পরবর্তীতে সব ডিপোতে নির্দেশনা পাঠানো হয়েছে। তবে যাত্রী না থাকায় ট্রিপ কমে যাওয়ায় আয় কিছুটা কমেছে। বেঙ্গলিনিউজটোয়েন্টিফোর.কম