রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > গুম-খুনে উদ্বিগ্ন ইইউ

গুম-খুনে উদ্বিগ্ন ইইউ

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ সাম্প্রতিক সময়ে গুম ও অপহরণের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। গতকাল বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে ইউরোপ দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বাংলাদেশে ইইউভুক্ত দেশের কূটনীতিকরা ওই উদ্বেগের কথা জানান। পাশাপাশি অপহরণ ও হত্যার মতো অপরাধ দমনে কার্যকর উদ্যোগ নিতে তাগিদ দিয়েছেন তারা। এ ছাড়া সুনামগঞ্জে অপহৃত ব্রিটিশ নাগরিক মুজিবুর রহমানকে উদ্ধারেরও দাবি জানানো হয়।
সম্প্রতি নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্যানেল মেয়রসহ সাতজনকে অপহরণের পর হত্যা করে দুবৃর্ত্তরা। এ ছাড়া বিভিন্ন স্থানে একের পর এক অপহরণ ও গুমের ঘটনা ঘটছে। গত বুধবার বিএনপি ‘গুম ও অপহরণের’ শিকার দলীয় নেতাকর্মীদের তালিকা কূটনীতিকদের দেয়। এসব বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ইইউ রাষ্ট্রদূত উইলিয়াম হানা বলেন, ‘গুম ও অপহরণের ঘটনায় ইইউ গভীরভাবে উদ্বিগ্ন। এসব ঘটনার পুনরাবৃত্তি বন্ধে কার্যকর পদক্ষেপ দেখতে চায় ইইউ।’গত মঙ্গলবার সুনামগঞ্জে অপহৃত হন প্রবাসী বিএনপি নেতা মুজিবুর রহমান ও তার গাড়িচালক। মুজিবুর রহমান বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক। তাদের দ্রুততম সময়ে উদ্ধারের দাবি জানিয়ে বাংলাদেশে যুক্তরাজ্য হাইকমিশনের ভারপ্রাপ্ত হাইকমিশনার নিক লো বলেন, ‘যুক্তরাজ্যের নাগরিকের অপহরণের ঘটনায় ইইউ গভীরভাবে উদ্বিগ্ন। যুক্তরাজ্য চায় দ্রুততম সময়ে মুজিবুর রহমান ও তার গাড়িচালক উদ্ধার হোক।’ বিএনপি নেতা এম ইলিয়াস আলীকেও উদ্ধারের দাবি জানান এই কূটনীতিক।

এদিকে রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপ নিয়েও কথা বলেন উইলিয়াম হানা। তিনি বলেন, ‘বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর মধ্যে ফলপ্রসূ সংলাপ চায় ইউরোপ।’ ইইউ এ বিষয়ে কোনো উদ্যোগ নেবে কি-না জানতে চাইলে তিনি বলেন, ‘নতুন করে সংলাপের উদ্যোগ নিতে হবে।’

লিখিত বক্তব্যে উইলিয়াম হানা বলেন, ‘গত কয়েক সপ্তাহে সংগঠিত কয়েকটি বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ও মানবাধিকার আন্দোলনের কর্মীদের নিগৃহীত করার ঘটনায় আমরা উদ্বিগ্ন। এসব ঘটনার পাশাপাশি সংখ্যালঘু সম্প্রদায়ের পরিস্থিতি নিয়ে আমরা এখনও উদ্বিগ্ন।’ পার্বত্য শান্তিচুক্তির পূর্ণ বাস্তবায়ন ও শরণার্থী রোহিঙ্গাদের মানবাধিকার রক্ষায় সরকারের প্রতি আহ্বান জানান উইলিয়াম হানা।

পোশাক শিল্পে টেকসই নিরাপত্তা ও শ্রমিকদের ট্রেড ইউনিয়ন করার অধিকার দেওয়ার বিষয়েও কথা বলেন উইলিয়াম হানা। এ ছাড়া বাংলাদেশ ও ইইউর বাণিজ্যিক সম্পর্ক নিয়ে তিনি কথা বলেন। তিনি বলেন, গত বছর ইউরোপের বাজারে বাংলাদেশের রফতানি ৫৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ইউরোপে জিএসপি অব্যাহত থাকবে বলেও জানান এ কূটনীতিক।১৯৫০ সালের ৯ মে ইউরোপীয় ইউনিয়ন প্রতিষ্ঠিত হয়। দিনটিকে ইউরোপ ডে হিসেবে পালন করে ইইউ সদস্যভুক্ত দেশগুলো। বেঙ্গলিনিউজটোয়েন্টিফোর.কম