শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > গুগল ও অ্যাপল নতুন প্রযুক্তিযুদ্ধে

গুগল ও অ্যাপল নতুন প্রযুক্তিযুদ্ধে

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ গাড়ির জন্য নতুন প্রযুক্তি তৈরির মাধ্যমে আবার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে যুক্ত হতে যাচ্ছে সার্চ ইঞ্জিন গুগল এবং প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। এবার গাড়ির জন্য বিশেষ ‘স্মার্ট ড্যাশবোর্ড’ তৈরি করে আবারও সেরা হওয়ার লড়াইয়ে নামতে যাচ্ছে প্রতিষ্ঠান দুটি। ইতিমধ্যে অ্যাপস, নেভিগেশন, সংগীতসহ নানা ধরনের বিষয়ে প্রতিনিয়ত একধরনের সেরা হওয়ার লড়াই করে যাচ্ছে গুগল ও অ্যাপল।

এ তালিকায় যুক্ত হওয়া স্মার্ট ড্যাশবোর্ড পদ্ধতিটি নিজেদের তৈরি মোবাইল অপারেটিং সিস্টেম দিয়েই তৈরি হচ্ছে। এরই মধ্যে গুগল এবং জার্মানির গাড়ি ও গাড়ির বিভিন্ন যন্ত্রাংশ নির্মাতা প্রতিষ্ঠান অডি যৌথভাবে বিশেষ অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম তৈরি করেছে, যা আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠেয় কনজ্যুমার ইলেকট্রনিক শোতে (সিএসই) দেখানো হবে।

এ অপারেটিং সিস্টেম গাড়ির জন্য বিশেষভাবে তৈরি, যার মাধ্যমে পাওয়া যাবে বিনোদনসুবিধা। এর আগে অ্যাপল বিশ্বখ্যাত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান বিএমডব্লিউ, মার্সেডিস, হোন্ডাসহ বিভিন্ন ব্র্যান্ডের সঙ্গে আইওএস অপারেটিং সিস্টেম দিয়ে তৈরি স্মার্ট ড্যাশবোর্ডের নানা সুবিধা দেখিয়েছে। এর সঙ্গে যুক্ত হয়েছে আইওএসের বিশেষ অ্যাপস সিরি, যেটি ব্যক্তিগত সহকারীর মতো কাজ করে এবং ই-মেইল, এসএমএস ইত্যাদি পড়ে শোনাতে পারে।

স্মার্ট ড্যাশবোর্ডের সাহায্যে পথের মানচিত্র দেখার পাশাপাশি গান শোনা, ভিডিও দেখাসহ নানা ধরনের প্রযুক্তিসুবিধা পাবেন গাড়ির ব্যবহারকারীরা। নির্দিষ্ট অপারেটিং সিস্টেমের সঙ্গে যুক্ত হয়ে পাওয়া যাবে আরও নতুন নতুন সেবা।

গার্টনারের একজন গবেষক জানান, এসব প্রযুক্তিযুক্ত কার হবে একেকটি মোবাইল যন্ত্র। অ্যাপল আর গুগল নিজেদের অপারেটিং সিস্টেমে নিজেদের

প্রযুক্তিসুবিধা যুক্ত করছে, যা গাড়ির ক্ষেত্রে বেশ কাজে লাগবে।

নতুন প্রযুক্তির মধ্যে ২০১৫ সালের মধ্যে গাড়িতে যুক্ত হতে যাচ্ছে বিশেষ সুবিধার ফোরজি চিপ। এ চিপ দিয়ে ইন্টারনেটের সাহায্যে স্মার্টফোনের সব সুবিধাই পাওয়া যাবে স্মার্টফোন ছাড়াই। দ্য টেলিগ্রাফ