শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > গাজীপুরে ব্যস্ত সময় পার করলেন ডাচ রানি

গাজীপুরে ব্যস্ত সময় পার করলেন ডাচ রানি

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥

ঢাকা: বাংলাদেশ সফরের দ্বিতীয় দিন বেশ ব্যস্ত সময় পার করলেন নেদারল্যান্ডসের রানি ম্যাক্সিমা জরিগুয়েতা সেরুতি। এদিন সকাল থেকেই তিনি ঢাকার অদূরে গাজীপুরে পোশাক কারখানা, একটি বাড়ি একটি খামার প্রকল্প ও ডিজিটাল সার্ভার সেন্টার পরিদর্শন করেন।

রাজধানীর হোটেল সোনারগাঁও থেকে মঙ্গলবার (১৭ নভেম্বর) সকাল সাড়ে ৮টার দিকে রওয়ানা হন রানি ম্যাক্সিমা। যান টঙ্গীর গাজীপুরা এলাকায় ভিয়েলা টেক্স পোশাক কারখানায়। সেখানে কারখানা পরিদর্শন করেন তিনি। কারখানার কর্ম পরিবেশ দেখার পাশাপাশি শ্রমিকদের সঙ্গেও কথা কথা হয়। উৎপাদন প্রক্রিয়াও প্রত্যক্ষ করেন রানি। এখানকার শ্রমিক বিশেষ করে নারী শ্রমিকরা আর্থিক অন্তর্ভুক্তি উদ্যোগের মাধ্যমে কিভাবে উপকৃত হচ্ছেন- সে বিষয়ে বিস্তারিত খোঁজ নেন তিনি।

এদিকে, বিকেলে ডাচ রানির সঙ্গে বাংলাদেশ ব্যাংক (বিবি) গভর্নর ড. আতিউর রহমান ও সরকারি কর্মকর্তাদের বৈঠক অনুষ্ঠিত হবে। বিবির একটি সেমিনারে অংশ নেন রানি। এছাড়া উন্নয়ন অংশীদার, নাগরিক সমাজ ও বেসরকারি খাতের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকসহ ব্যাংক ও ক্ষুদ্রঋণের সঙ্গে সম্পৃক্তদের সঙ্গে কথা বলবেন তিনি।

সকালে তার গাজীপুর সফরকে ঘিরে ব্যাপক নিরাপত্তা নেওয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক এসএম আলম, পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশিদ, ব্র্যাকের চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদ, নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মোহাম্মদ বেলাল, ঢাকায় জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী রবার্ট ওয়াটকিন্স।

রানি ম্যাক্সিমা মোবাইল ফোনে অর্থ লেনদেনকারী প্রতিষ্ঠান বিকাশের সেবা নিয়েও শ্রমিকদের সঙ্গে কথা বলেছেন।

পোশাক কারখানা পরিদর্শন শেষে সকাল ১০টার দিকে তিনি শ্রীপুরের রাজাবাড়ি এলাকায় পৌঁছান। সেখানে রাজাবাড়ি ইউনিয়ন পরিষদের ডিজিটাল সার্ভার সেন্টার ও ‘একটি বাড়ি একটি খামার প্রকল্প’ পরিদর্শন করেন তিনি। এ সময় ওই প্রকল্পের রূপকার অ্যাডভোকেট রহমত আলীও উপস্থিত ছিলেন। এরপর ম্যাক্সিমা জরিগুয়েতা সেরুতি টঙ্গীর দত্তপাড়ায় বুটিক হাউস ঝরনা ফেব্রিক্সের কারখানা পরিদর্শন করেন।

এ বিষয়ে শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আসাদুজ্জামান জানান, ব্যাপক নিরাপত্তার মধ্য দিয়ে রানি গাজীপুর ঘুরে গেলেন।

এদিকে রানির সফরকে কেন্দ্র করে এমনিতেই রাজধানীতে ব্যাপকভাবে নিরাপত্তা জোরদার করা হয়েছে। পরিস্থিতি পর্যবেক্ষণে সপ্তাহখানেক আগ থেকেই ঢাকায় অবস্থান করছে ডাচ নিরাপত্তা বাহিনীর একটি দল।

বুধবার (১৮ নভেম্বর) বিকেলে সংবাদ সম্মেলন করে জাতিসংঘের বিশেষ দূতের সফরের বিভিন্ন দিক তুলে ধরবে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি বা ইউএনডিপি। ওই দিন রাতেই তিনি ঢাকা ছাড়বেন।

উন্নয়নের জন্য অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক ব্যবস্থা বা ইনক্লুসিভ ফাইন্যান্স ফর ডেভেলপমেন্ট বিষয়ক বিশেষ পরামর্শক হিসেবে রানি ম্যাক্সিমাকে ২০০৯ সালে নিয়োগ দেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন।