শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > জাতীয় > গাজীপুরে বিশ্ব সংগীত দিবসে মিষ্টি গানে বৃষ্টির আলাপন

গাজীপুরে বিশ্ব সংগীত দিবসে মিষ্টি গানে বৃষ্টির আলাপন

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
গাজীপুর: বিশ্ব সংগীত দিবসের অনুষ্ঠানে গাজীপুর শিল্পকলা একাডেমিতে ক্ষুদে শিক্ষার্থীদের লাল সবুজের পোশাকে ছিল দেশপ্রেমের গন্ধ। অভিভাবক আর অতিথি আলোচকরা গান নিয়ে কথা বলতে বলতে চলে যান কিংবদন্তী সুর সম্রাট তান সেনের ঐতিহাসিক যুগে।

প্রধান অতিথি গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ আবু নাসার উদ্দিন বলেন, ‘‘জেলা শিল্পকলা একাডেমির হলরুমে আসলেই মনে হয় এখানে বৃষ্টি ঝরছে। আসলে যেখানে ভাল কাজ হয়, সেখানে গেলে মনে যে প্রশান্তি আসে এটা সেই অনুভূতি।’’
তিনি অনুষ্ঠানের বিশেষ অতিথি অধ্যক্ষ মুকুল কুমার মল্লিকের বক্তব্যের উদ্ধৃতি দিয়ে আরো বলেন, ‘‘এই যে তান সেন গান গেয়ে বৃষ্টি নামাতে পারতেন; এই কিংবদন্তি কতটা সত্য জানি না, কিন্তু গান বা সুর যে মানুষকে গভীরভাবে প্রভাবিত করতে পারে তা স্পষ্টতই বলা যায়। আর সে যোগ্যতা অর্জন করতে হলে একাগ্রতার সাথে শিল্পের সাধনা করতে হয়।’’

এসময় তিনি শিল্পকলার ক্ষুদে শিক্ষার্থীদের দৃষ্টি আকর্ষণ করে বলেন, “তোমরা ভাল করে শিখবে, অধ্যাবসায়ের দ্বারা নিজেকে বড় মাপের শিল্পী হিসেবে গড়ে তুলবে।”

গাজীপুর প্রেসক্লাবের সহ-সভাপতি সৈয়দ মোকছেদুল আলম (লিটন) স্বরচিত দেশাত্মবোধক গানের চারটি চরণ নিয়ে কথা বলেন। তা হলো
‘একটি বৃন্তে কোটি ফুল
কোটি কোটি সন্তান,
রক্তে আঁকা পরিসীমা
বাংলাদেশ নাম।’
শিল্পকলার জেলা কালচারাল অফিসার শারমীন জাহানের সভাপতিত্বে শুক্রবার একাডেমি হলরুমে এ অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের শিক্ষক সুরুজ খান, ওস্তাদ বিল্লাল হোসেন প্রমুখ।
এরপর শিক্ষক ও শিক্ষার্থীরা জাতীয় সংগীত দিয়ে সাংস্কৃতিক পর্ব শুরু করেন। লাল ও সবুজ রঙের নান্দনিক পোশকে শিশু-কিশোরদের চোখে-মুখে এ সময়টায় অন্যরকম এক অনন্দ-উচ্ছ্বাসের আভা যেন উপচে পড়ছিল। যা সবাইকে সুরের মোহনীয় যাদুতে আবিষ্ট করে ফেলে। যে কারো মন ভাল হয়ে যায় তাতে।