শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > ভ্যারাইটিজ > গাজীপুরে বিলুপ্তির পথে ঐহিত্যবাহী ‘বাঁশ শিল্প’

গাজীপুরে বিলুপ্তির পথে ঐহিত্যবাহী ‘বাঁশ শিল্প’

শেয়ার করুন

হাসিব খান
স্টাফ রিপোর্টার
গাজীপুর: বাঁশ শিল্প বাঙালী সংস্কৃতির একটি বড় অংশ। একসময় বাঁশ দিয়ে ঘরের কাজে ব্যবহৃত বিভিন্ন জিনিসপত্র তৈরি করা হতো। আর এসব জিনিসপত্রের কদরও ছিলো বেশ ভালো। অপ্রতুল্য ও পৃষ্ঠপোষকতার অভাব এবং পরিকল্পিত উদ্যোক্তার অভাবে বিলুপ্ত হতে চলেছে গাজীপুরের বাঁশশিল্প।
বর্তমান বাজারে প্লাষ্টিক পণ্যে সামগ্রীর সঙ্গে পাল্লা দিয়ে টিকে থাকতে না পেরে মুখ থুবড়ে পড়েছে এক কালের ঐতিহ্যবাহী এই বাশ শিল্প। অপরদিকে উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য না পাওয়ায় অভাব অনটনের মধ্যে দিনানিপাত করছে বাঁশ শিল্পের সাথে সংশ্লিষ্ট পরিবারগুলো। পরিবার পরিজন নিয়ে বেঁচে থাকতে তারা এ পেশাকে ছেড়ে অন্য পেশায় ঢুকে পড়ছেন। ঐতিহ্যবাহী শিল্পকর্মটি দেশ থেকে বিলুপ্ত হওয়ার আশঙ্কা দেখা দিচ্ছে। একসময় ভোর থেকে সন্ধা পর্যন্ত গ্রামীণ পল্লীতে বাঁশের চটা দিয়ে চাটাই, কুলা, ডালা, চাঙারি, টুকরি, ওড়া, চালুনি, ঝুড়ি, টাবা, পানি সেচার নই, মাছ রাখার ঢুলা ও হাঁস-মুরগির খাঁচাসহ বিভিন্ন জিনিস তৈরি করা হতো। পুরুষের পাশাপাশি নারীরাও এ কাজে সামিল হতো। আর হাটবাজারের দিন স্থানীয় বাজারে এসব পণ্য বিক্রি করা হতো। কিন্তু সময়রে ব্যবধানে এ শিল্পের মূল উপকরণ বাঁশের মূল্য বৃদ্ধিতে এবং বাঁশঝাড় কমে যাওয়ায় বাঁশ-বেতের কারিগররা তাদের পেশা ধরে রাখতে হিমশিম খাচ্ছে। ফলে বেকার হয়ে পড়ছে গ্রামীণ বাঁশ-বেত শিল্পের কারিগররা। আবার অনেকেই এ পেশা ছেড়ে অন্য পেশায় চলে যাচ্ছে। একসময় গাজীপুরের জনপদে বড় বড় বাঁশ বাগান দেখা গেলেও এখন আর বাঁশ বাগান চোখে পড়ে না।
সম্প্রতি কাপাসিয়া, কালিগঞ্জ ও শ্রীপুরের বাঁশ শিল্পে জড়িতদের সাথে কথা বলে জানা গেছে, একসময় বাড়ির আঙিনায় বড় বড় বাঁশঝাড় ছিলো। এখন বাড়িঘর বেড়ে যাওয়া এবং বনাঞ্চল কমে যাওয়ার পাশাপাশি বাঁশবাগান ও কমে গেছে। নির্বিচারে বাঁশ কড়–ল ধ্বংশের কারণে বাঁশের বংশবিস্তার কমে যাচ্ছে।
কাপাসিয়া উপজেলার ঘাটকুড়ি গ্রামের বিল্লাহ হোসেন বলেন, আমার বাবা ও বাাঁশ শিল্পের সাথে জড়িত ছিলেন। তার কাছ থেকে আমি কাজ শিখেছি। এখন আর আগের মতো বাঁশের জিনিসপত্র ব্যবহার হয়না, কারণ প্লাস্টিক দিয়ে তৈরি পণ্যের উপর ঝুঁকছে লোকজন। ফলে এ শিল্প হারিয়ে যেতে বসেছে।
গাজীপুর শহরের রথখোলা এলাকার বাঁশ ও বেতের তৈরি জিনিসপত্রের স্থানীয় ব্যবসায়ী শংকর দাস বলেন, একসময় প্রত্যেক বাড়িতেই বাঁশের তৈরি জিনিসপত্রের ব্যবহার ছিলো, চাহিদাও ছিলো ব্যাপক। এখন প্লাষ্টিক নির্ভর হওয়ায় এই চাহিদা কমে গেছে। গাজীপুরে এখন বাঁশের তৈরি জিনিসপত্র কমে গেছে। তাই টাঙ্গাইল থেকে বেশি দামে কিনে আনতে হয়। শতপ্রতিকূলতার মাঝে পুরনো পেশাকে ধরে রাখার চেষ্টা করছি।