শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > গাজীপুরে পুলিশের সহায়তায় মার্কেট দখলের অভিযোগ

গাজীপুরে পুলিশের সহায়তায় মার্কেট দখলের অভিযোগ

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ গাজীপুর মহনগরীর প্রাণকেন্দ্র শিববাড়িতে প্রকাশ্যে চলছে মার্কেট জবর দখল। মালিকানা নিয়ে বিরোধের জেরে স্থানীয় একটি প্রভাবশালী মহল পুলিশের সহায়তায় এই জবর দখল করছে বলে অভিযোগ পাওয়া গেছে। গত ৩ ডিসেম্বর মার্কেটের মালিক এড. মোবাশ্বের উল আহসান মিঠু এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন।
লিখিত বক্তব্যে তিনি বলেন, ওই জমি নিয়ে গাজীপুর জেলা জজ আদালতে দেওয়ানী মোকদ্দমা নং ১৪৬/০৫ ও ৫/০৭ চূড়ান্ত শুনানীর জন্য বিচারাধীন আছে। এ অবস্থায় আইন আদালতের কোন তোয়াক্কা না করে স্থানীয় দীলিপ কুমার রায় ভাড়াটে সন্ত্রাসী ও ভূমি দস্যুদের নিয়ে জবর দখলে নেমেছেন। তাঁর দুই সহোদরের বিক্রি করে যাওয়া সম্পত্তিকে দীলিপ কুমার পৈতৃক জমি বলে দাবি করছেন। অন্যদিকে দিলীপের সহোদরদের বিক্রিত জমির সর্বশেষ ক্রেতা মৃত তালিব আহসান ও তাঁর সন্তানরা ৩৬বছর ধরে নালিশি জমিতে ভোগদখলে আছেন। কিন্তু গত ১ ডিসেম্বর দীলিপ কুমার লোকজন নিয়ে নালিশি সম্পত্তি জবর দখল করতে শুরু করে। তিনি আরো বলেন, অতি: জেলা ম্যাজি: আদালত জমিতে স্থিতিবস্থা বজায় রাখার নির্দেশ দিয়েছেন থানা পুলিশকে। জবর দখলের বিষয়টি বারবার জানালেও জয়দেবপুর থানা পুলিশ এ ব্যাপারে কার্যকর কোন ব্যবস্থা নেয়নি।
এ সুযোগে নালিশি জমিতে প্রতিপক্ষ দীলিপ কুমার ও তার দলবল বাউন্ডারী ওয়াল নির্মাণ করাচ্ছেন। জবর দখলকারীরা সকাল ৮টার দিকে জমিতে ঢুকে। পরে টিনের বেড়া খুলে ফেলে ও বিভিন্ন ফলজ গাছ উপড়িয়ে একটি টং দোকান ভাঙচুর করে দূরে নিয়ে ফেলে। ট্রাকে করে ইট বালু নিয়ে এসে সেখানে বাউন্ডারী ওয়াল নির্মাণ শুরু করে।
মালিকানা সংশ্লিষ্ট কাগজপত্র ঘেঁটে দেখা যায়, জয়দেবপুর মৌজার আর এস খতিয়ান নং ৫৯১ দাগ নং ৫৪৩ এর ৬৬ শতাংশ নালিশি সম্পত্তির ক্রয়সূত্রে মালিক হন তালিব আহসান। ইতোপূর্বে দীলিপ কুমার রায়ের পিতা মৃত শৈলেশ্বর রায় ওয়ারিশ সূত্রে নালিশি জমির রেকর্ডিয় মালিক। তিনি সাত পুত্র রেখে মৃতু বরণ করেন। পুত্রদের মধ্যে পার্থ কুমার রায় ও মলয় কুমার রায় ১৯৭৫ ও ১৯৭৬ সালে মোট ৭৯ শতাংশ জমি বিক্রি করেন যথাক্রমে কফিল উদ্দিন ও রামবরণের নিকট। কফিল উদ্দিন ও রামবরণের নিকট তালিব আহসান ৬৬ শতাংশ জমি ক্রয় করেন ( দলিল নং ১৬৮৩ তাং ২০-০২-৭৬ ও ৩৬৩১ তাং ২১-০৪-১৯৭৭)। ১৯৯৭ সালে গাজীপুর পৌরসভা থেকে দুই দফা প্যান অনুমোদন করে তালিব আহসান জমিতে বিনিময় বিতান নামে মার্কেট তৈরি করে ৪০টি দোকান ভাড়া দেন। ওই সহোদরদের মৃত্যুর পর তাদের বিক্রিত জমির পৈত্রিকসূত্রে মালিকানা দাবি করে জবর দখলের অপচেষ্টা করছেন দীলিপ কুমার রায়।
গত ২৬ নভেম্বর গাজীপুর অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালত ঐ জমিতে স্থিতি আদালত নালিশী জমিতে শৃঙ্খলা রক্ষার জন্য নির্দেশ দেয় থানা পুলিশকে। কিন্তু পুলিশ এ ব্যাপারে কার্যকর কোন পদক্ষেপ নেয়নি। ক্ষমতার শীর্ষ পর্যায়ের অদৃশ্য হাত রয়েছে এই জবরদখলের পিছনে। এ জন্য পুলিশ প্রশাসন সঠিক ভূমিকা নিতে গড়িমসি করছে। যা পক্ষান্তরে ভূমিদস্যুদের পক্ষে যাচ্ছে।