শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > জাতীয় > গাজীপুরে জাইকার ভুয়া কর্মকর্তা গ্রেফতার

গাজীপুরে জাইকার ভুয়া কর্মকর্তা গ্রেফতার

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥

গাজীপুর: বাংলাদেশের সবচেয়ে বড় উন্নয়ন-সহযোগী জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) নামে ভুয়া ই-মেইল, আইডি কার্ড করে প্রতারণা করায় গাজীপুর থেকে একজনকে গ্রেফতার করেছে ডিএমপি’র কাউন্টার টেরোরিজম ও ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)।

গ্রেফতারকৃতের নাম হাসান অপু (৩০)। তিনি ‘জাইকা বাংলাদেশ’ এর কর্মকর্তা হিসেবে নিজেকে পরিচয় দিয়ে প্রতারণা করে আসছিলেন। বৃহস্পতিবার রাত ৮টার দিকে তাকে গ্রেফতার করে সিটিটিসি’র সাইবার নিরাপত্তা ও অপরাধ দমন বিভাগ।

এ সময় তার কাছ থেকে জাইকার ভুয়া আইডি কার্ড, বিজনেস কার্ড, মোবাইল সেট উদ্ধার করা হয় এবং জাইকা বাংলাদেশ নামে ভুয়া ইমেইল আইডি জব্দ করা হয়।

সাইবার নিরাপত্তা ও অপরাধ বিভাগের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) নাজমুল ইসলাম জানান, হাসান অপু নিজেকে জাইকা বাংলাদেশের একজন কর্মকর্তা পরিচয় দিয়ে বিভিন্ন প্রতিষ্ঠানে ভুয়া ইমেইল দিয়ে নানান কাজ পাইয়ে দেয়ার কথা বলে আসছিলেন। একটি কাজের কথা বলে অগ্রিম হিসেবে বিভিন্ন মাধ্যমে ১৫ লাখ টাকা হাতিয়েও নেন অভিযুক্ত হাসান অপু। যদিও পরবর্তীতে অনেকে বিষয়টি বুঝতে পারেন।

এ বিষয়ে একজন ভুক্তভোগী অপকর্মের প্রতিকার চেয়ে সাইবার নিরাপত্তা ও অপরাধ দমন বিভাগে অভিযোগ করলে তদন্ত শুরু করে ডিএমপি’র সিটিটিসি’র সাইবার নিরাপত্তা ও অপরাধ বিভাগ।

সিটিটিসি’র সাইবার নিরাপত্তা ও অপরাধ দমন বিভাগের উপ-পুলিশ কমিশনার মো. আলিমুজ্জামানের নির্দেশনায় ও এডিসি আল কিবরিয়ার তত্ত্বাবধানে সোশ্যাল মিডিয়া মনিটরিং টিম জাইকা বাংলাদেশের সাথে যোগাযোগ করে।

অভিযুক্তের পরিচয় ভুয়া নিশ্চিত হয়ে অপরাধীকে প্রযুক্তিগত সহায়তার মাধ্যমে বৃহস্পতিবার রাতে গাজীপুর থেকে গ্রেফতার করা হয়। গ্রেফতার অপুর বিরুদ্ধে তেজগাঁও থানায় তথ্য ও যোগাযোগ আইনে মামলা করা হয়েছে।