শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > সারাদেশ > গাজীপুরে কৃষকদের ওপর ভূমিদস্যুদের হামলা আহত ১

গাজীপুরে কৃষকদের ওপর ভূমিদস্যুদের হামলা আহত ১

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার:

গাজীপুরে বালি ফেলে বিল ভরাটের প্রতিবাদ করায় বৃহস্পতিবার স্থানীয় কৃষকদের ওপর হামলা চালিয়েছে ভূমিদস্যু চক্রের ভাড়াটে সন্ত্রাসীরা। হামলায় মহা নগরীর পূবাইল থানার ইছালি গ্রামের আজিম উদ্দিন ভুট্টু (৪৮) নামের একজন কৃষক গুরুতর আহত হয়েছেন। তাকে গাজীপুর শহীদ তাজউদ্দিন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এলাকার কৃষকরা জানান, সম্প্রতি একটি কোম্পানী ইছালি বিলে কিছু জমি কিনে ট্রলারের সাহায্যে বালি ফেলে বিল ভরাটের প্রস্তুতি নেয় এবং আশপাশের জমির মালিকদের জমি বিক্রির জন্য চাপ দেয়। এ নিয়ে গত কয়েক মাস যাবত এলাকার কৃষকদের মধ্যে ক্ষোভ বিরাজ করছিল। ইতিমধ্যেই কৃষকদের বাধা উপেক্ষা করে বিল ভরাট করার জন্য বালুবাহী ট্রলারের সাথে পাইপ লাইনের সংযোগ দেয় ওই কোম্পানীর লোকজন। এতে জমির উর্বরতা বিনষ্টের আশঙ্কায় কৃষকদের মধ্যে উত্তেজনা দেখা দেয়। গতকাল বৃহস্পতিবার ইছালি গ্রামের কৃষক আজিম উদ্দিন ভুট্টু ফজরের নামাজ পড়ে বিল পাড়ে জমি দেখতে যাচ্ছিলেন। পথে নজরুল ইসলাম নামের অপর কৃষকের সাথে দেখা হলে তারা কৃষিজমিতে ভূমিদস্যুদের আগ্রাসন নিয়ে কথা বলছিলেন। এসময় ওই কোম্পানীর জমির দালাল সাবেক ছাত্রলীগ নেতা জাহাঙ্গীর আলম জিকুর নেতৃত্বে কোম্পানীর ভাড়াটে সন্ত্রাসীরা গাড়ি যোগে বিলপাড়ের রাস্তায় মহরা দিচ্ছিল। তারা ওই দুই কৃষককে বালির পাইপ লাইনের কাছে দেখতে পেয়ে চড়াও হয়। এসময় তারা লোহার রড ও চাপাতি দিয়ে আজিম উদ্দিন ভুট্টুর ওপর ঝাঁপিয়ে পড়ে। তার ডাক চিৎকারে এলাকার কৃষকরা এগিয়ে এলে সন্ত্রাসীরা গাড়ি যোগে দ্রæত পালিয়ে যায়। পরে কৃষকরা আজিম উদ্দিনকে গুরুতর রক্তাক্ত অবস্থায় উদ্ধার করে গাজীপুর শহীদ তাজউদ্দিন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে ভর্তি করেন।

এলাকার কৃষকরা অভিযোগ করে জানান, গাজীপুর সিটি করপোরেশনের ৩১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আলমাছ মোল্লা ও ৩৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর বিল্লাল হোসেনের সহযোগিতায় ওই কোম্পানী এলাকার ঐতিহ্যবাহী বিলটি ভরাট করছে। সাবেক ছাত্রলীগ নেতা জাহাঙ্গীর আলম জিকু আলমাছ মোল্লার আত্মীয়। কাউন্সিলর বিল্লাল হোসেনের ভাই কামাল হোসেন চিলাই নদীর স্থানীয় খালে বালির ট্রলার থেকে প্রায় এক কিলোমিটার দীর্ঘ পাইপ লাইন স্থাপন করে ইছালি বিল ভরাটের কাজ নিয়েছেন। ইতিমধ্যে তিনি পাইপ লাইন স্থাপনের প্রায় ৯০ ভাগ কাজ সম্পন্ন করেছেন। কোম্পানীটি স্থানীয় জেলা প্রশাসন ও পূবাইল থানাকে ম্যানেজ করেই বেআইনীভাবে ইছালি বিল ভরাটের উদ্যোগ নিয়েছে বলে কৃষকদের অভিযোগ। কৃষি জমি জবরদখলে ওই কোম্পানীর আগ্রাসী তৎপরতা ও ভাড়াটে সন্ত্রাসীদের হুমকিতে এলাকার কৃষকরা নিজেদের জমি ও জীবন নিয়ে নিরাপত্তাহীনতায় ভুগছেন।

ইছালি গ্রামের কৃষক টুটুল জানান, ইছালি বিলে তাদের এক বিঘা জমি রয়েছে। উক্ত বিলের জমিতে প্রতি বছরই বাম্পার বোরো ফলন হয়। একফসলি এসব জমির বোরো ধানে স্থানীয় কৃষকদের বছরব্যাপী সংসার চলে। একটি কোম্পানী ওই বিলে সামান্য জমি কিনে বালি ফেলে ভূমিআগ্রাসন শুরু করেছে। কোম্পানীর দালালরা জমি বিক্রির জন্য এলাকার কৃষকদের চাপ দিচ্ছে। অন্যথায় বালি ফেলে জমি ভরাট করার হুমকি দিচ্ছে। কৃষক আলাউদ্দিন বলেন, কোম্পানীর জমিতে বালি ফেলা হলে আশপাশের জমিতেও বালি ছড়িয়ে পড়বে। এতে মাটির উর্বরতা বিনষ্ট হয়ে ফসলহানি ঘটবে। অবশেষে কৃষকরা নিরুপায় হয়ে কোম্পানীর কাছে নামেমাত্র মূল্যে জমি বিক্রি করতে বাধ্য হবে- এজন্যই কোম্পানীটি এ আগ্রাসন শুরু করেছে।

এব্যাপারে ৩১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আলমাছ মোল্লা বলেন, জাহাঙ্গীর আলম জিকু আমার আত্মীয়। সে ওই কোম্পানীকে জমি কিনে দিচ্ছে। কোম্পানী জেলা প্রশাসনের অনুমতি নিয়েই বিলে বালি ভরাট করছে। বিষয়টি আমি অবগত আছি।

এব্যাপারে জিএমপি উপ-কমিশনার মাহবুব উজ্জামান বলেন, পূবাইলের ইছালি গ্রামে কৃষকের ওপর হামলার খবর পেয়েছি। কিন্তু এ পর্যন্ত কেউ অভিযোগ নিয়ে আসেনি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।