রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > লাইফস্টাইল > গরমে চোখের যতœ!

গরমে চোখের যতœ!

শেয়ার করুন

লাইফস্টাইল ডেস্ক ॥

দিনে তাপমাত্রা যেভাবে লাফিয়ে লাফিয়ে বেড়ে চলেছে, তাতে আমরা জ্বলে পুড়ে ছাই হয়ে যাচ্ছি। মাত্রাতিরিক্ত এই গরমের প্রভাব শরীরের পাশাপাশি আমাদের চোখের স্বাস্থ্যও যে প্রতিনিয়ত খারাপ হয়ে যাচ্ছে, তা আর বলার অপেক্ষা রাখে না। তাই তো এখন থেকে চোখের যতœ নিন, নাহলে কিন্তু মারাত্মক ক্ষতি হওয়ার আশঙ্কা বাড়বে। সেই সঙ্গে সার্বিকভাবে মুখের সৌন্দর্যও হারাবে।

এই গরমে চোখকে তরতাজা এবং সুন্দর রাখার উপায় কী? চলুন জেনে নেওয়া যাক এমন কিছু পদ্ধতি সম্পর্কে, যা চোখের যতেœ দারুন ভাবে কাজে আসতে পারেঃ

১। শসাঃ দু টুকরো শসা কেটে চোখের উপর রেখে কিছুক্ষণ বিশ্রাম করুন। এর ফলে ধীরে ধীরে চোখ এবং তার আশেপাশের অংশে প্রদাহ বা জ্বালা ভাব কমতে শুরু করবে। শসাতে উপস্থিত জল, চোখ এবং ত্বককে উজ্জীবিত করে তুলতে দারুন ভাবে সাহায্য করে। সেই সাথে চোখের ফোলা ভাব কমাতেও দারুন কাজে আসে।

২। বরফঃ রাতে ঘুমোতে যাওয়ার আগে বরফ গলা জল দিয়ে ভাল করে মুখ ধুয়ে নিন। এমনটা করলে চোখ এবং ত্বকের উপর তাপ প্রবাহের কোনও প্রভাবই পরবে না। চোখের পরিচর্যায় যদি এই পদ্ধতিটিকে কাজে লাগাতে ইচ্ছা না করে, তাহলে এক টুকরো বরফ নিয়ে চোখের চারিপাশে কিছুক্ষণ ঘষতে পারেন। এতেও অনেকটা উপকার পাবেন।

৩। ভিটামিন সিঃ অতিরিক্ত তাপের কারণে চোখ এবং তার আশেপাশের অংশ খুব খারাপ হয়ে যায়। ফলে সৌন্দর্য কমতে শুরু করে। এক্ষেত্রে ভিটামিন সি দারুন কাজে আসতে পারে। এই ভিটামিনটি রয়েছে এমন স্কার্ব বা ক্রিম ব্যবহার করলে ত্বক তার প্রয়োজনীয় পুষ্টি এবং আদ্রতা ফিরে পায়। ফলে তাপ প্রবাহের চোটে চোখের সৌন্দর্য কমার আশঙ্কা অনেকাংশেই হ্রাস পায়।

৪। কাঁচা আলুঃ একটা আলু নিয়ে কিছুক্ষণ ফ্রিজে রেখে দিন। তারপর আলুটা থেকে দু টুকরো কেটে নিয়ে চোখের উপর রেখে দিন। এর ফলে চোখ এবং তার আশেপাশের অংশ ঠান্ডা হতে শুরু করে। সেই সঙ্গে ডার্ক সার্কেল এবং চোখের ফোলা ভাবও কমে যায়। গরমের কারণে চোখের জ্বালা ভাব খুব বেড়ে যায়, যা আলুতে উপস্থিত উপকারি এনজাইম একেবারে কমিয়ে ফেলে।

৫। ডিমের সাদা অংশঃ গরমে চোখের যতœ নিতে এই পদ্ধতিটি দারুনভাবে কাজে আসে। এক্ষেত্রে একটা ডিমের সাদা অংশ প্রথমে সংগ্রহ করে নিন। তারপর তাতে অল্প করে লেবুর রস মিশিয়ে ভাল করে মিশিয়ে নিন। যখন উপাদান দুটি ভাল করে মিশে যাবে, তখন অল্প করে মিশ্রনটি নিয়ে চোখের তলায় লাগিয়ে ৫ মিনিট রেখে দিন। মিশ্রনটি চোখ তরতাজা করে তোলার পাশপাশি ত্বককে টানটান করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। সূত্রঃ বোল্ডস্কাই।