শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > গবেষণায় আরও একধাপ এগিয়ে চবি

গবেষণায় আরও একধাপ এগিয়ে চবি

শেয়ার করুন

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এবং যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব এসেক্স এর সাথে শিক্ষা বিনিময় বিষয়ে এক সমঝোতা স্মারক চুক্তি (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে। এ চুক্তির মাধ্যমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা যুক্তরাজ্যের উক্ত বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষা গ্রহণের ক্ষেত্রে ভর্তি ও অন্যান্য একাডেমিক বিষয়ে বিশেষ সুবিধা পাবে।

বিশ্ব ব্যাংকের অর্থায়নে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের তত্বাবধানে হাইয়ার এডুকেশন কোয়ালিটি এনহেন্সমেন্ট প্রজেক্ট (হেকেম, সিপি ২১৪১) এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের যৌথ উদ্যোগে গতকাল সকাল সাড়ে দশটায় এই চুক্তি স্বাক্ষরিত হয়।

এ উপলক্ষে গতকাল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের লেকচার গ্যালারিতে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মো. আনোয়ারুল আজিম আরিফ।

আলোচনা সভায় উপাচার্য বলেন, এ চুক্তির মাধ্যমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা যুক্তরাজ্যের উক্ত বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষা গ্রহণের ক্ষেত্রে ভর্তি ও অন্যান্য একাডেমিক বিষয়ে বিশেষ সুবিধা পাবে।

এ শিক্ষা বিনিময় চুক্তি উভয় বিশ্ববিদ্যালয়ের উচ্চ শিক্ষার মান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন এই সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষরের মাধ্যমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উচ্চ শিক্ষা ও গবেষণা বিশ্বমানে উন্নীত করার ক্ষেত্রে আরও একধাপ এগিয়ে গেল।

প্রফেসর ড. জাহাঙ্গীর আলমের পরিচালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, ইউনিভার্সিটি অব এসেক্স এর প্রতিনিধি প্রফেসর শাহাজাদ নাসির উদ্দিন, চবি’র সাবেক উপাচার্য প্রফেসর এ.জে.এম.নূরুদ্দীন চৌধুরী, চ.বি. কলা ও মানববিদ্যা অনুষদের ডিন ও ডিনস কমিটির আহবায়ক প্রফেসর ড. ইমরান হোসেন, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. আবু তাহের ও ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের সিনিয়র শিক্ষক প্রফেসর ড. কাজী আহমদ নবী।

সমঝোতা স্মারকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পক্ষে রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোহাম্মদ সফিউল আলম ও ইউনিভার্সিটি অব এসেক্স এর পক্ষে উক্ত বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মি. ব্রাউন মরিস স্বাক্ষর করেন।

পরে চবি উপাচার্যের কাছে সমঝোতা স্মারক হস্তান্তর করেন ইউনিভার্সিটি অব এসেক্স এর হেড অব অ্যাকাউন্টিং ও ডাইরেক্টর অফ এসেক্স অ্যাকাউন্টিং সেন্টার এর প্রফেসর শাহজাদ নাসির উদ্দিন।

অনুষ্ঠানে ফেনী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ফসিউল আলম, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. আবদুল করিম, ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. শংকর লাল সাহা, চবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী ও ব্যবসায় প্রশাসন অনুষদের বিভিন্ন বিভাগের সভাপতিসহ অন্যান্য শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।