শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > গনহত্যা ও স্বাধীনতা সংগ্রামের শহীদদের স্মরন করলো উদীচী

গনহত্যা ও স্বাধীনতা সংগ্রামের শহীদদের স্মরন করলো উদীচী

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ মহান স্বাধীনতা যুদ্ধে ২৫ মার্চ গনহত্যা ও স্বাধীনতা সংগ্রামে শহীদদের স্বরনে উদীচী জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদ ‘রক্তস্নাত স্বাধীনতা’ শিরোনামে এক অনুষ্ঠানের আয়োজন করে। এসময় উদীচীর সদস্যরা বিশ্ববিদ্যালয়ের কেন্টিনের পাশে গনকবর সংরক্ষনের জন্য শহীদদের স্মরনে স্মৃতি স্তম্ভ করার দাবি জানান।

গতকাল বেলা বারোটা থেকে শুরু হওয়া দিন ব্যাপি এ অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, মহান মুক্তিযুদ্ধে শহীদদের আতœত্যাগের ফলেই আমরা আমাদের বাংলাকে স্বাধীন করতে পেরেছি। শহীদদের অবদানকে মর্যাদা দিতে সবাইকে দেশের সেবায় নিরলশ কাজ করতে হবে।

শহীদদের স্মরনে সুষ্টু ও প্রগতিশীল ধারার সাংস্কৃতিক সংগঠন উদীচীর এমন আয়োজনকে স্বাগত জানিয়ে তিনি বলেন,স্বাধীনতার চেতনা শুধু নির্দিষ্ট দিনের মধ্যে আবদ্ধ না রেখে সদা সর্বদা ধারন করতে হবে। অনুষ্ঠানের শুরুতে ২৫ ও ২৬ মার্চ স্মরনে ‘সময়ের ভাষ্যপাঠ’ করেন বাংলাবিভাগের সহকারী অধ্যাপক ড. সেলিম মোজাহার। আলোচনা অনুষ্ঠান শেষে সাংস্কৃতিক আনুষ্ঠানের আয়োজন করা হয়।

অন্যদিকে মহান স্বাধীনতা দিবসকে সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধ ভাস্কর্য চত্বরের সামনে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহ¯্রাধিক শিক্ষার্থীরা জাতীয় সঙ্গীত পরিবেশন করেন। এর আগে বিশ্ববিদ্যালয় উপাচার্যসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ জাতীয় পতাকা উত্তোলন করেন। এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক -শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন ।