শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > গণমাধ্যম মনিটরিং কমিটি গঠনের পরিকল্পনা ইসির

গণমাধ্যম মনিটরিং কমিটি গঠনের পরিকল্পনা ইসির

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥

ঢাকা: গণমাধ্যমে নানামুখী সমালোচনা রোধ করতে এবার মনিটরিং কমিটি গঠনের পরিকল্পনা করছে নির্বাচন কমিশন (ইসি)। ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে গঠিত এই কমিটি টেলিভিশন, পত্রিকায় প্রকাশিত খবরসহ বিভিন্ন আলোচনা পর্যবেক্ষণ করবে।

সূত্রগুলো জানিয়েছে, নির্বাচন এলেই ইসির সমালোচনা বেড়ে যায়। তবে দশম সংসদ নির্বাচনের পর চলমান ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ইসির সমালোচনা বেড়ে গেছে। এতে প্রতিষ্ঠানের মর্যাদাহানি হচ্ছে বলে মনে করছেন স্বয়ং প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ। তিনি নিজেই গণমাধ্যম মনিটরিংয়ের জন্য একটি কমিটি গঠনের প্রক্রিয়া হাতে নিতে নির্দেশনা দিয়েছেন ঊর্ধ্বতন কর্মকর্তাদের।

জানা গেছে, সংস্থাটির জনসংযোগ বিভাগ এরই মধ্যে একটি প্রস্তাবনা তৈরির কার্যক্রম হাতে নিয়েছে। এক্ষেত্রে ৩ থেকে ৫ সদস্যের একটি টিম গঠন করা হতে পারে। যে কমিটি প্রতিদিন একটি নির্দিষ্ট সময় টেলিভিশনের খবর বা টকশো মনিটরিং করবে। নির্বাচন কমিশন নিয়ে কিছু প্রকাশিত বা প্রচারিত হলে তা রেকর্ড করে রাখবে এই কমিটি। পরবর্তীতে তা পর্যালোচনা করে ভুল বা বিকৃত তথ্য উপস্থাপন হলে এর জবাব দেবে ইসি। বিভ্রান্তিকর কিছু প্রকাশিত হলে সংশ্লিষ্ট সংবাদ মাধ্যমে প্রতিবাদও পাঠাবে সংস্থাটি। এছাড়া পত্রিকায় প্রকাশিত খবরও পর্যবেক্ষণ করবে ওই কমিটি।

সূত্রগুলো আরও জানায়, ইতোমধ্যে প্রাথমিক একটি প্রস্তাবনা কমিশনে পেশ করা হয়েছিলো। কিন্তু ইসি সচিব মো. সিরাজুল ইসলাম পুঙ্খানুপুঙ্খ প্রস্তাবনা জমা দিতে বলেছেন সংশ্লিষ্ট বিভাগকে। ফলে এখন বিস্তারিত প্রস্তাবনা তৈরি কাজ চলছে।

জানা গেছে, মরিটরিং-এর জন্য দু’ধরনের প্রস্তাব দেওয়া হবে। এক্ষেত্রে বাইরের লোকবল দিয়ে অথবা নির্দিষ্ট কোনো বেসরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে প্রকাশিত বা প্রচারিত খবরের তথ্য সংগ্রহ করা হতে পারে। অথবা, প্রয়োজনীয় যন্ত্রপাতি ক্রয় করে নিজস্ব কর্মকর্তাদের দিয়েই তথ্য সংগ্রহের কাজ চালানো হতে পারে।

কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বাধীন বর্তমান কমিশন ক্ষমতায় আসার পর জনসংযোগ বিভাগের মাধ্যমেই মনিটরিংয়ের কাজ করে আসছে। এজন্য ভিডিও ক্যামেরা এবং স্টিল ক্যামেরাও কেনা হয়েছে।

ইসির জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান বলেন, গণমাধ্যম মনিটরিং করার জন্য কমিটি গঠন পরিকল্পনাধীন রয়েছে।

দেশের প্রায় সাড়ে চার হাজার ইউপিতে এবার ছয় ধাপে ভোটগ্রহণ করছে ইসি। ইতোমধ্যে তিনটি ধাপের ভোটগ্রহণ শেষ হয়েছে। আগামী ৭ মে চতুর্থ ধাপে, ২৮ মে পঞ্চম ধাপে এবং ৪ জুন ষষ্ঠ ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এবার অনেক স্থানে বিএনপি প্রার্থীরা মনোনয়নপত্র জমাদানে বাধার সম্মুখীন হয়েছেন। এছাড়া অনেক স্থানে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এসব ঘটনায় ব্যাপক সমালোচিত হয়েছে ইসি। একইসঙ্গে ভোট কারচুপিতে ভোটগ্রহণ কর্মকর্তাদের জড়িয়ে পড়ার ঘটনা এবং নির্বাচনী সহিংসতায় হতাহতের সংখ্যা বেড়ে যাওয়ায় অনেকটাই আস্থার সংকটে নিমজ্জিত হয়েছে সংস্থাটি।
-বাংলানিউজ