শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > খালেদা পারবেন, হাসিনা পারবেন না

খালেদা পারবেন, হাসিনা পারবেন না

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
ঢাকা: আসন্ন ৩ সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জন্য প্রচারণা চালাতে কোনো বাধা নেই। অপরদিকে আওয়ামী লীগ নেতা শেখ হাসিনা প্রচারণা তো দূরের কথা, কোনো প্রার্থীর পক্ষে ভোটও চাইতেও পারবেন না।

নির্বাচন কমিশনের (ইসি) কর্মকর্তারা বলছেন, আচরণবিধিতে যেসব ব্যক্তির প্রচারণায় অংশ নিতে নিষেধাজ্ঞা রয়েছে, খালেদা জিয়া তাদের মধ্যে পড়েন না। কিন্তু আওয়ামী লীগ নেতা শেখ হাসিনা প্রধানমন্ত্রী হওয়ায় তার জন্য আচরণবিধিতে বাধা নিষেধ রয়েছে।

সে অনুযায়ী, তিন সিটি করপোরেশন নির্বাচনে কোনো প্রার্থীর পক্ষে প্রচারণা চালাতে খালেদা জিয়ার বাধা নেই। আর প্রধানমন্ত্রী কোনো প্রার্থীকে পরিচয় করিয়েও দিতে পারবেন না।

নির্বাচন আচরণ বিধিমালায় কতিপয় সরকারি সুবিধাভোগী ব্যক্তির জন্য প্রচারণা চালানো বা নির্বাচনী কার্যক্রমের উপর নিষেধাজ্ঞা দেওয়া রয়েছে।

বিধিমালার ১৪ (ক) উপবিধিতে বলা হয়েছে-জাতীয় সংসদের স্পিকার, ডেপুটি স্পিকার, চিফ হুইপ, হুইপ এবং সরকারের কোনো মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপ-মন্ত্রী বা তাঁদের সমপদমর্যাদা সম্পন্ন সরকারি সুবিধাভোগী কোনো ব্যক্তি নির্বাচন পূর্ব সময়ে নির্বাচনী প্রচারণায় বা নির্বাচনী কার্যক্রমে অংশহগ্রহণ করতে পারবেন না।

নির্বাচন পূর্ব সময় বলতে তফসিল ঘোষণার পর থেকে ভোটগ্রহণের দিন পর্যন্ত সময়কে বোঝানো হয়।

প্রধানমন্ত্রী সরকারের সুবিধাভোগী ব্যক্তিদের সংজ্ঞার আওতাভুক্ত হওয়ায় আওয়ামী লীগ নেতা শেখ হাসিনা নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারবেন না।

অপরদিকে খালেদা জিয়া এবার কোনোভাবেই সরকারি সুবিধাভোগীদের মধ্যে নেই। কেননা, তিনি এখন এমপিও নন আবার বিরোধী দলীয় নেতাও নন। তাই নির্বাচনী প্রচারণায় অংশ নিতে তার কোনো বাধা নেই।

এরইমধ্যে খালেদা জিয়া মঙ্গলবার ঢাকা উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি সমর্থিত প্রার্থীদের পক্ষে ভোট চেয়েছেন। এছাড়াও ঢাকা দক্ষিণে বিএনপি সমর্থিত মেয়র প্রার্থীর ‘মগ’ প্রতীকের পক্ষে প্রচারণাও চালাচ্ছেন।

এ বিষয়ে ইসির উপ-সচিব সামসুল আলম বাংলানিউজকে বলেছেন, খালেদা জিয়া এখন সাধারণ মানুষের কাতারে। তাঁর ক্ষেত্রে প্রচারণা চালাতে কোনো সমস্যা নেই। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের সুবিধাভোগীদের একজন। তাই তিনি কারো পক্ষে প্রচারণা চালাতে পারবেন না।

তিনি আরও বলেন, আচরণবিধি অনুযায়ী জাতীয় সংসদ সদস্যের জন্যও প্রচারণা চালাতে কোনো বাধা নেই।

আগামী ২৮ এপ্রিল তিন সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন। বাংলানিউজটোয়েন্টিফোর.কম