শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > খালেদার রিটের দ্বিধাবিভক্ত রায়

খালেদার রিটের দ্বিধাবিভক্ত রায়

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥

ঢাকার বিশেষ আদালত-৩ এর বিচারক বাসুদেব রায়ের নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দায়ের করা রিটে দ্বিধাবিভক্ত রায় দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত বেঞ্চ রোববার দুপুরে এ রায় দেন।

বেঞ্চের সিনিয়র বিচারপতি মামলার বিচারিক কার্যক্রমের ওপর তিন মাসের স্থগিতাদেশ দেন। একই সঙ্গে খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা দু’টির অভিযোগ গঠনকারী ঢাকার বিশেষ জজ আদালত-৩-এর বিচারক বাসুদেব রায়ের নিয়োগ-প্রক্রিয়া কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে রুল জারির করেন।

কিন্তু সিনিয়র বিচারপতির সঙ্গে একমত না হয়ে বেঞ্চের জুনিয়র বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দ এ রায়ের সঙ্গে দ্বিমত পোষণ করে আবেদন খারিজের আদেশ দেন।

দ্বিধাবিভক্ত রায়ের ফলে নিয়ম অনুযায়ী মামলার নথি প্রধান বিচারপতির কাছে যাবে। পরবর্তী সময়ে তিনি এ বিষয়ে শুনানির জন্য বৃহত্তর বেঞ্চ গঠন করে দেবেন। সেখানে বিষয়টি নিষ্পত্তি হবে।

আদালতে খালেদার পক্ষে শুনানি করেন সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

অভিযোগ গঠনকারী বিচারক ঢাকার বিশেষ জজ বাসুদেব রায়ের নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে গত ১২ মে দুটি রিট আবেদন করেন খালেদা জিয়া।

নিয়ম অনুসারে গেজেট না করে সাধারণ আদেশে দেয়া ওই বিচারকের নিয়োগ কেন অবৈধ ঘোষণা করা হবে না, জানতে চেয়ে রুল জারির আবেদন করা হয়।

পাশাপাশি রুল বিচারাধীন থাকা অবস্থায় মামলা দুটির কার্যক্রম স্থগিতাদেশ চাওয়া হয়।

খালেদার পক্ষে ব্যারিস্টার ইশতিয়াক অ্যাসোসিয়েটসের আইনজীবী মো. আসাদুজ্জামান এই দুই রিট আবেদন করেন।

প্রসঙ্গত, গত ১৯ মার্চ ঢাকার বিশেষ জজ-৩ বাসুদেব রায় খালেদার উপস্থিতিতে ‘জিয়া দাতব্য ট্রাস্ট’ ও ‘জিয়া এতিমখানা ট্রাস্ট’ দুর্নীতি মামলায় অভিযোগ গঠন করে আদেশ দেন। এরপর এ অভিযোগ গঠনের বৈধতা চ্যালেঞ্চ করে রিট করা হলেও রিটটি খারিজ হয়ে যায়।

বেঙ্গলিনিউজটোয়েন্টিফোর.কম