শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > খালেদার উপদেষ্টা শওকত মাহমুদ গ্রেপ্তার

খালেদার উপদেষ্টা শওকত মাহমুদ গ্রেপ্তার

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
ঢাকা: বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদ সদস্য ও আদর্শ ঢাকা আন্দোলনের সদস্য সচিব সাংবাদিক নেতা শওকত মাহমুদকে গ্রেফতার করা হয়েছে।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর পান্থপথে সামারাই কনভেনশন সেন্টারের সামনে থেকে তাকে আটক করে নিয়ে যায় মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের একটি দল।

সেখানে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ‘কারচুপি’র তথ্য উপস্থাপনে সংবাদ সম্মেলন করার কথা ছিল ‘আদর্শ ঢাকা আন্দোলন’-এর।

কিন্তু নির্ধারিত সময়ের আধা ঘণ্টা আগে সকাল ১১টায় সামারাই কনভেনশন সেন্টারে ঢুকতে গেলে কনভেনশন সেন্টার কর্তৃপক্ষের বাধার মুখে পড়েন ‘আদর্শ ঢাকা আন্দোলনের নেতারা।

সামারাই কনভেনশন সেন্টার কর্তৃপক্ষ আয়োজকদের জানিয়ে দেন, অনিবার্য কারণে ‘আদর্শ ঢাকা আন্দোলনের বুকিং বাতিল করা হয়েছে।

এ সময় আদর্শ ঢাকা আন্দোলনের আহ্বায়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. এমাজ উদ্দিন আহমেদ সংবাদ মাধ্যমকে বলেন, দেশের একজন প্রবীণ নাগরিক হওয়া সত্ত্বেও আমাকেসহ আমার সঙ্গীদের পূর্বনির্ধারিত অনুষ্ঠান ভেন্যুতে প্রবেশ করতে দেওয়া হয়নি। এটা শুধু আমার জন্য নয়, মাননীয় প্রধানমন্ত্রীর জন্যও পরিতাপের বিষয়।

তিনি বলেন, প্রধানমন্ত্রীকে শুধু এই অনুরোধটুকু করব, সংবিধান আমাদেরকে যে অধিকারটুকু দিয়েছে, সেটি যেন আমাদের ভোগ করার সুযোগ দেওয়া হয়। তাছাড়া আজকের অনুষ্ঠান কোনো রাজনৈতিক অনুষ্ঠান ছিল না। ভবিষ্যতে নির্বাচন ব্যবস্থা ও পদ্ধতি কেমন হতে পারে সে বিষয়ে কিছু শিক্ষণীয় দিক আমরা উপস্থাপন করতে চেয়েছিলাম।

অনুষ্ঠানের জন্য অনুমতি নেওয়া হয়েছিল কি না- এমন প্রশ্নের জবাবে আদর্শ ঢাকা আন্দোলনের নেতা সাংবাদিক মাহফুজ উল্লাহ বলেন, ইনডোরে কোনো অনুষ্ঠান করার জন্য পুলিশের অনুমতি প্রয়োজন হয় না। তারপরও আমরা কলাবাগান থানাকে অবহিত করেছিলাম।
সাংবাদিকদের সঙ্গে এ ধরনের কথপোকথন চলার মুহূর্তে কনভেনশন সেন্টারের প্রথম গেট দিয়ে ঢোকার মুখে আদর্শ ঢাকা আন্দোলনের সদস্য সচিব শওকত মাহমুদকে আটক করে নিয়ে যায় গোয়েন্দা পুলিশ।

এর কিছুক্ষণ পর কনভেনশন সেন্টারে সমবেত হওয়া ড. এমাজ উদ্দিন আহমেদ, সাংবাদিক মাহফুজ উল্লাহ, ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি সমর্থিত প্রার্থী তাবিথ আউয়াল, ঢাকা সাংবাদিক ইউনিয়ন সভাপতি (ডিইউজে) কবি আবদুল হাই শিকদার, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান, বিএনপির প্রেস উইং কর্মকর্তা শায়রুল কবির খান অনুষ্ঠান স্থল ত্যাগ করেন।

এদিকে অনুষ্ঠানে বাধা দেওয়ার কারণ জানতে চাইলে ঘটনাস্থলে দায়িত্বপালনরত কলাবাগান থানার অসি (তদন্ত) আবিদুর রহমান আবিদ সংবাদ মাধ্যমকে বলেন, এখানে কিসের প্রোগ্রাম ছিল, তা আমরা কিছুই জানি না। এ এলাকায় দায়িত্ব পালনের সময় এখানে এসে শুনলাম, উনাদের (আদর্শ ঢাকা আন্দোলন) একটা প্রোগ্রাম ছিল। কিন্তু কনভেনশন সেন্টার কর্তৃপক্ষ তাদের বুকিং বাতিল করেছে।

শওকত মাহমুদের আটক হওয়া সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আমরা কাউকে আটক করিনি। অন্য কেউ করলে করতে পারে।

এদিকে শওকত মাহমুদকে গ্রেফতারের বিষয়টি স্বীকার করে মহানগর গোয়েন্দা পুলিশের (দক্ষিণ) উপ-কমিশনার মাশরুখ খালেদ বাংলানিউজকে বলেন, শওকত মাহমুদকে শিগগিরই আদালতে নেওয়া হবে।

ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের উপ-কমিশনার মুনতাছিরুল ইসলাম বলেন, যাত্রাবাড়ী থানায় দায়ের করা গাড়ি পোড়ানো মামলায় চার্জশিটভুক্ত আসামি শওকত মাহমুদ। তাকে গ্রেফতার করা হয়েছে। শিগগিরই আদালতে নেওয়া হবে।