শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > খালেদাকে লন্ডনে প্রতিহত করার ঘোষণা

খালেদাকে লন্ডনে প্রতিহত করার ঘোষণা

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥

যুক্তরাজ্য: বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া আজ মঙ্গলবার রাতে এমিরেট এয়ারলাইন্সের একটি বিমানে করে লন্ডনে যাচ্ছেন। সেখানে তাকে প্রতিহত করার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য আওয়ামী লীগ।

সোমবার ব্রিক লেইনের মন্টিফিউরি সেন্টারে এক কমী সভায় এ ঘোষণা দেয়া হয়। খালেদা জিয়ার লন্ডন সফরের নিন্দা ও প্রতিবাদ জানাতে যুক্তরাজ্য আওয়ামী লীগ এ সভার আয়োজন করে।

যুক্তরাজ্য আওয়ামী লীগের সভপাতি সুলতান মাহমুদ শরীফের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুকের পরিচালনায় অনুষ্ঠিত সভায় বক্তারা বলেন, বাংলাদেশে গণতন্ত্রকে নস্যাৎ করতে সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদের উসকানিদাতা কুখ্যাত আগুন সন্ত্রাসী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া যুক্তরাজ্যে আগমন করছেন। আমরা তার যুক্তরাজ্য আগমনের নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

তারা বলেন, খালেদা জিয়া গত ৫ জানুয়ারি থেকে ৯০ দিন অবরোধের নামে বাংলাদেশের বিভিন্ন জায়গায় গাড়িতে আগুন দিয়ে প্রায় ২৫৬ জনকে পুড়িয়ে হত্যার মদদ দিয়েছেন। এখনও বার্ন ইউনিটে অনেক আগুনে পোড়া লোক কাতরাচ্ছেন। কয়েক শতাধিক লোক সারাজীবনের জন্য পঙ্গুত্ববরণ করেছে।

নেতারা আরো বলেন, সন্ত্রাসের রানী খালেদা জিয়া ২১ আগস্ট গ্রেনেড হামলার সাথে জড়িত। ২০০৪ সালের ২১ আগস্ট ঢাকার বঙ্গবন্ধু এভিনিউয়ে গ্রেনেড হামলা করে ২২ জন আওয়ামী লীগ নেতাকর্মীকে হত্যা করা হয়। সেদিন প্রাণে বেঁচে যান বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেখ হাসিনাকে হত্যা চেষ্টার সাথে জড়িত ছিলেন বেগম খালেদা জিয়া।

বক্তারা বলেন, বাংলাদেশের গণতন্ত্রকে নস্যাৎ করতে বেগম খালেদা জিয়া বারবার ষড়যন্ত্রে লিপ্ত হয়েছেন। ৫ জানুয়ারির নির্বাচনের পূর্বে তিনি শর্ত দিয়েছিলেন, তত্ত্বাবধায়ক সরকার ছাড়া তিনি নির্বাচনে যাবেন না। তিনি নির্বাচনে যাননি। সাম্প্রতিক সময়ে তিনি বলছেন তত্ত্বাবধায়ক সরকার ছাড়াও অন্যকোনো কাঠামোর সরকারের অধীনে তিনি এবং তার দল বিএনপি নির্বাচনে যেতে রাজি আছেন। এই প্রস্তাব তো ৫ জানুয়ারির নির্বাচনের পূর্বে ছিল। তাহলে এতো মানুষ হত্যা করে, পুড়িয়ে খালেদা জিয়া কোন রাজনীতি করলেন?

লন্ডনে খালেদা জিয়াকে প্রতিহত করার ঘোষণা দিয়ে তারা বলেন, ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটে কাতরাচ্ছে আগুনে পোড়া আহত সাধারণ মানুষ। আর বেগম খালেদা জিয়া নিজে চিকিৎসা নিতে লন্ডনে আসছেন। আমরা খালেদার যুক্তরাজ্য আগমণকে ধিক্কার আর নিন্দা জানাচ্ছি। বেগম খালেদা জিয়া আপনি মানুষের লাশের উপর দিয়ে দেশের উন্নয়নকে বাধাগ্রস্ত করে লন্ডনে আসবেন- এখানকার প্রবাসী বাঙালিরা আপনাকে স্বাগত নয় ধিক্কার জানাচ্ছে।

বক্তারা রলেন, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় এই যুক্তরাজ্য প্রবাসী বাঙালিরা বাংলাদেশের পাশে ছিল, বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পাশে ছিল, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের পক্ষে অবস্থান নিয়েছিল। এই বিলেতে বাংলাদেশের পক্ষে বিশ্ব জনমত গঠন করতে প্রবাসী বাঙালিদের ভূমিকা ছিল অনন্য। যুক্তরাজ্যের মাটিতে বেগম খালেদা জিয়ার সফর সুখকর হবে না। প্রবাসী বাঙালিরা বেগম খালেদা জিয়াকে যুক্তরাজ্যে প্রতিহতের মাধ্যমে প্রমাণ করবে এই ব্রিটেন কোনো সন্ত্রাসীকে স্বাগত জানায় না।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সহ-সভাপতি জালাল উদ্দিন, যুগ্ম সম্পাদক নঈম উদ্দিন রিয়াজ, মারুফ আহমদ চৌধুরী, দপ্তর সম্পাদক শাহ শামীম আহমদ, প্রবাস কল্যাণ বিষয়ক সম্পাদক আনসারুল হক, জনসংযোগ সম্পাদক রবিন পাল, ত্রাণ ও ধর্ম বিষয়ক সম্পাদক সুরুক মিয়া, সমাজকল্যাণ সম্পাদক হাবিবুর রহমান হাবিব, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি সফিক আহমেদ, সাংগঠনিক সম্পাদক আব্দুল হেলাল চৌধুরী সেলিম, মানবাধিকার সম্পাদক সায়েক আহমেদ, যুবলীগের সভাপতি ফখরুল ইসলাম মধু, সাধারণ সম্পাদক সেলিম খান, আওয়ামী আইনজীবী সমিতির সভাপতি ব্যারিস্টার মহি উদ্দিন, সাধারণ সম্পাদক ব্যারিস্টার অনুকূল তালুকদার ডালটন, তরুণ লীগ সভাপতি জুবায়ের আহমদ, ছাত্রলীগ সভাপতি তামিম আহমদ, সাধারণ সম্পাদক সজিব ভূঁইয়া প্রমুখ।