শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > কেন্দ্রীয় ব্যাংকের লেনদেন তলানিতে

কেন্দ্রীয় ব্যাংকের লেনদেন তলানিতে

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ স্থবির অর্থনৈতিক কর্মকাণ্ড। থমকে গেছে স্বাভাবিক লেনদেন। দ্বিতীয় দফার অবরোধে দৈনিক ৪০০ কোটি টাকার লেনদেন ৪ কোটি টাকায় নেমে এসেছে। এটি খোদ কেন্দ্রীয় ব্যাংকের চিত্র। রাষ্ট্রায়ত্ত, বিশেষায়িত, বেসরকারি ও কেন্দ্রীয় ব্যাংকের বিভাগ এবং জেলা শহরের শাখাগুলোর চিত্র আরও ভয়াবহ। এ বিষয়ে জানতে চাইলে কেন্দ্রীয় ব্যাংক মতিঝিল শাখার কারেন্সি অফিসার (মহাব্যবস্থাপক) মো. সাইফুল ইসলাম খান বলেন, মাসের শুরুতে লেনদেন একটু কম হয়। প্রতি মাসের ২৬ থেকে ৩০ তারিখ পর্যন্ত লেনদেন বেশি হয়। এ সময় পোশাক শিল্পসহ বিভিন্ন অফিসের কর্মকর্তাদের বেতন পরিশোধের জন্য ব্যাংকগুলোতে টাকার চাহিদা বাড়ে।

কিন্তু অবরোধের কারণে এখন টাকা তোলার চাহিদা কম। এছাড়া বর্তমানে রাস্তাঘাট নিরাপত্তাহীন হয়ে পড়েছে। এ কারণে কোন ব্যাংক টাকা নিয়ে যেতে সাহস করছে না। ব্যাংকগুলো টাকা নেয় তাদের গ্রাহকদের চাহিদা মেটানোর জন্য কিন্তু ব্যাংকে গ্রাহকদের উপস্থিতি এবং লেনদেন খুবই কম থাকায় ব্যাংকগুলোর টাকার সঙ্কট পড়ছে না। এ কারণে তারা বাংলাদেশ ব্যাংকের সঙ্গে লেনদেন করছেন না। জানা গেছে, বিরোধী জোটের প্রথম দফা চার দিন শেষে দ্বিতীয় দফার ৭২ ঘণ্টা অবরোধে তাৎক্ষণিক প্রভাবে কমে গেছে ব্যাংকের লেনদেন।

শুধু কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গেই তফসিলি ব্যাংকগুলোর লেনদেন কমেছে প্রায় ৯০ থেকে ৯৫%। ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক গ্রাহকের সঙ্গে লেনদেনেও প্রায় একই চিত্র বলে জানা গেছে। জানা গেছে, চলতি সপ্তাহের গতকাল প্রথম দিন কেন্দ্রীয় ব্যাংকের মতিঝিল শাখার সঙ্গে বিভিন্ন ব্যাংকের লেনদেন কমেছে ৯৫%। এর মধ্যে বিভিন্ন ব্যাংকের জমার পরিমাণ কমেছে ৯৯% এবং উত্তোলনের পরিমাণ কমেছে ৯০%। কেন্দ্রীয় ব্যাংকের অন্যান্য শাখায় একই অবস্থা বিরাজ করছে বলে সংশ্লিষ্ট বিভাগ সূত্রে জানা গেছে। অবরোধের দ্বিতীয় দিন গতকাল কেন্দ্রীয় ব্যাংকের মতিঝিল শাখায় বিভিন্ন ব্যাংক জমা করেছে মাত্র মাত্র ৪ কোটি টাকা। উত্তোলন করেছে ২০৬ কোটি টাকা।

যেখানে অবরোধ ছাড়া দৈনিক লেনদেন হতো প্রায় ৪০০ কোটি টাকারও বেশি। সূত্র জানায়, গত সপ্তাহের মঙ্গল ও বুধবার কেন্দ্রীয় ব্যাংকের মতিঝিল শাখার সঙ্গে বিভিন্ন ব্যাংকের লেনদেন কমেছে ৮০%। এর মধ্যে বিভিন্ন ব্যাংকের জমার পরিমাণ কমেছে ৯০% এবং উত্তোলনের পরিমাণ কমেছে ৬১%। এ সময় বাংলাদেশ ব্যাংকের মতিঝিল শাখায় বিভিন্ন ব্যাংক জমা করেছে মাত্র ৭৮ কোটি ৩২ লাখ টাকা। এর মধ্যে ব্যাংকে জমা পড়েছে ২৫ কোটি ২৬ লাখ টাকা এবং ব্যাংক থেকে উত্তোলন করেছে মাত্র ৫৩ কোটি ৬ লাখ টাকা।

অথচ অবরোধের আগের দু’দিন অর্থাৎ গত সপ্তাহের রবি এবং সোমবার এ লেনদেনের পরিমাণ ছিল ৩৯৩ কোটি ৫৮ লাখ টাকা। এর মধ্যে বাংলাদেশ ব্যাংকে জমা পড়েছে ২৫৭ কোটি ২১ লাখ টাকা এবং বাংলাদেশ ব্যাংক থেকে বিভিন্ন ব্যাংক উত্তোলন করেছে ১৩৬ কোটি ৩৭ লাখ টাকা।